• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

বিসিক শিল্পনগরে তৈরি হচ্ছে সুরক্ষাসামগ্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

Find us in facebook

Find us in facebook

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় বিসিক শিল্পনগরগুলোতে পার্সোন্যাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক তৈরি হচ্ছে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) জানিয়েছে, চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে সুরক্ষাসামগ্রীর উৎপাদন অব্যাহত রাখা হয়েছে। এ ছাড়া বিসিক শিল্পনগরগুলোর ওষুধ কারখানাগুলোও উৎপাদন কার্যক্রম চালাচ্ছে।

এক বিজ্ঞপ্তিতে বিসিক জানায়, এই সংকটময় পরিস্থিতিতে বিসিক শিল্পনগরগুলোতে উৎপাদিত এসব পিপিই, স্যানিটাইজার ও মাস্ক বাংলাদেশ সেনাবাহিনী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ঢাকাসহ অন্যান্য জেলার হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হচ্ছে।

বিসিক জানায়, নারায়ণগঞ্জ বিসিক হোসিয়ারি শিল্পনগরের মেসার্স টি এ টেক্সল্ট অ্যাপারেলস দৈনিক গড়ে ৮০০টি ও মেসার্স মুন্সি ফ্যাশন দৈনিক গড়ে ৫০০টি পিপিই উৎপাদন করছে। উৎপাদিত পিপিইগুলো ধুয়ে পুনরায় ব্যবহার উপযোগী। এ ছাড়া ফকির অ্যাপারেলস লিমিটেড এবং মেসার্স জে এস কটন ৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত দৈনিক গড়ে ৯০০টি পিপিই উৎপাদন করে সরবরাহ করেছে। গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরের মেসার্স নাইটিংগেল ফ্যাশন লিমিটেড দৈনিক প্রায় ৭ হাজার পিপিই তৈরি করে বাংলাদেশ সেনাবাহিনীকে সরবরাহ করছে।

বিসিক শিল্পনগর বগুড়ার ওয়ান ফার্মা লিমিটেড দৈনিক ৩০ হাজার বোতল (তিন টন পরিমাণ) হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে, যা ঢাকাসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সরবরাহ করা হচ্ছে। বিসিক শিল্পনগর নাটোরে গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড দৈনিক ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে। চট্টগ্রামের কালুরঘাটে অবস্থিত বিসিক শিল্পনগরের কুকার ল্যাবরেটরিজ লিমিটেড দৈনিক ২০০ লিটার হ্যান্ডওয়াশ ও ১০০ বোতল গ্লাস ক্লিনারসহ ফ্লোর ক্লিনার উৎপাদন করছে। এ ছাড়া হাসপাতাল ও ক্লিনিকের যন্ত্রপাতি এবং ফ্লোর জীবাণুমুক্ত করার জীবাণুনাশকও উৎপাদন করছে কুকার ল্যাবরেটরিজ।

গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরে ওষুধ উৎপাদনকারী শিল্পপ্রতিষ্ঠান মেসার্স নেপচুন ল্যাবরেটরিজ, মেসার্স ডক্টর টিম ফার্মা লিমিটেড এবং মেসার্স কসমো ফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড স্বাস্থ্যবিধি অনুসরণ করে জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করছে। এ ছাড়া টঙ্গীতে অবস্থিত বিসিক শিল্পনগরের মেসার্স রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স রেডিয়েন্ট নিউট্রাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স ফার্মাসিল লিমিটেড, মেসার্স সডিক্যাল কেমিক্যালস লিমিটেড, মেসার্স গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স বায়োফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড ও মেসার্স বেঙ্গল রিমিডিস লিমিটেডের (পশুর ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান) উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে।

বিসিক চট্টগ্রাম (কালুরঘাট) শিল্পনগরের তাজ সায়েন্টিফিক লিমিটেড দৈনিক ২ হাজার মাস্ক উৎপাদন করে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করছে। এ ছাড়া কারখানাটি বিভিন্ন মেডিকেল সরঞ্জামাদিও উৎপাদন করছে।

Place your advertisement here
Place your advertisement here