• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বাজেট নিয়ে বিদ্বেষ ছড়াচ্ছে বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জুন ২০২১  

Find us in facebook

Find us in facebook

২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবকে উন্নয়নবান্ধব বাজেট বলে সুশীল সমাজ মন্তব্য করলেও এ বাজেট নিয়ে নেতিবাচক মন্তব্য করে বিভ্রান্তি ছড়াচ্ছে বিএনপি।

বিএনপির তরফ থেকে বলা হচ্ছে, বাজেটে জনগণের প্রত্যাশা পূরণ হবে না। বিএনপির এমন নেতিবাচক বক্তব্যকে অনেকেই সেই গতানুগতিক মন্তব্য বলে অভিহিত করেছেন।

বিএনপির এমন নেতিবাচক মন্তব্যের প্রেক্ষাপটে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিগত সময়ের মতো সরকারকে বিব্রত করতে ও জনগণের মনে সংশয় তৈরি করতে এবারো বাজেট নিয়ে বিষবাষ্প ছড়াচ্ছে বিএনপি।

বাজেট ইস্যুকে বিএনপি রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। তাদের এ কৌশল জনগণও জানে। সুতরাং তাদের এ অপচেষ্টা সফল হবে না বলেও মনে করছেন তারা।

‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেট পর্যালোচনা করে এরই মধ্যে বিভিন্ন রাজনীতিবিদ ও অর্থনীতিবিদ ইতিবাচক বিবৃতি দিয়েছেন। বিকল্পধারার প্রেসিডেন্ট, যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীও এ বাজেটকে ইতিবাচক উল্লেখ করেছেন। শুধু বিএনপিই ব্যতিক্রম।

বাজেটকে নিয়ে বিএনপির বক্তব্যগুলো মিথ্যাচার বলে উল্লেখ করে একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, শুধু নেতিবাচক দিক তুলে না ধরে বাজেটের ইতিবাচক দিকও বিএনপির তুলে ধরা উচিত। বাজেট যেহেতু একটি বৃহৎ বিষয়, ফলে এ থেকে চাইলেই যে কেউ দু-একটা তথ্য দিয়ে মনগড়া বিবৃতি তুলে ধরতে পারেন। বিএনপিও সেরকম করছে। কিন্তু আপনি যখন নেতিবাচক দিক তুলে ধরবেন, তখন আপনাকে এর ইতিবাচক দিকও তুলে ধরতে হবে। নইলে বোঝা যাবে, আপনি আসলে বিব্রতকর পরিস্থিতি তৈরি করতেই এমনটি করছেন।

বিএনপির বেলাতেও এমনই ঘটেছে উল্লেখ করে তিনি আরো বলেন, বিএনপি সব সময়ই সরকারকে শত্রু হিসেবে বিবেচনা করে। তাদের মূল উদ্দেশ্যই হলো সরকারের অযৌক্তিক সমালোচনা করা।

Place your advertisement here
Place your advertisement here