• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ফুলে ফুলে সেজেছে ইবি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

শীত যেখানে শুকনো পাতা আর রুক্ষতার বার্তা নিয়ে আসে, ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সেখানে ব্যতিক্রম। এই শীতে ফুলেল সাজে সেজেছে ক্যাম্পাস। শিক্ষার্থীদের তো বটেই, প্রাকৃতিক শোভা টেনে আনছে বিশ্ববিদ্যালয়ের বাইরের মানুষদেরও।
যেদিকে তাকাই সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ। কোনটা রেখে কোনটা দেখি। খেই হারানোর অবস্থা।

ফুলের মধ্যে উল্লেখযোগ্য হলো- ডালিয়া, জিনিয়া, হরেক রকম গাদা, গোলাপ, আকাশী সাদা স্নোবল, চন্দ্রমল্লিকা, ইনকা গাদা, চাইনিজ গাদা, জাম্বুস গাদা, মোরগ ঝুঁটি, কসমস, জুঁই, চামেলি ছাড়াও আছে টগর, বেলি এবং সাইকাস, ক্রিসমাস, জবা, পাতাবাহারসহ নানা জাতের ফুল। সব মিলিয়ে প্রায় অর্ধশতাধিক ফুল ফুটেছে ইবি ক্যাম্পাসে।

অন্যান্যবারের তুলনায় এবছর নানা জাতের ফুলের দেখা মেলে ক্যাম্পাসের রোজ গার্ডেনে। বাগানটি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী অফিসকে ঘিরে রেখেছে। এছাড়া নানা জাতের ফুল বেশি ফুটেছে উপাচার্যের বাস ভবনের ভেতরে ও বাইরে। আবাসিক হলগুলোতে এবং টিএসসিতেও ফুটেছে নানা বর্ণের ফুল।
বিশ্ববিদ্যালয় উপাচার্যের উদ্যোগে প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলের তত্ত্বাবধানে তৈরি হয়েছে এ বাগান। দর্শনার্থী বা শিক্ষার্থীরা কেউ ফুল ছেড়ে কি না, এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয় প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল মৃদু হেসে বলেন, যখন বাগান করা শুরু করি, তখন কিছুটা আশঙ্কায় ছিলাম। ভেবেছিলাম, ফুল ফুটলে শিক্ষার্থীরা হয়তো ছেড়ে নিয়ে যাবে। কিন্তু তা হয়নি। এখন পর্যন্ত একটি ফুলও কেউ ছেড়েনি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বনি আমিন, রাজু আহমেদ, সুমন, রাসেল বলেন, আগের চেয়ে আমাদের ক্যাম্পাস বহুগুণে সুন্দর হয়েছে। চারদিক ফুল আর ফুল। ক্যাম্পাসে এলেই মন জুড়িয়ে যায়। এখন বিশ্ববিদ্যালয়ে বেশ ভালো সময় কাটে। উপাচার্যকে ধন্যবাদ দিতে কার্পণ্য করেনি তারা।

এদিকে প্রতিদিন সুশোভিত ক্যাম্পাস দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। উৎসবের আমেজে চারদিক থেকে ভেসে আসছে ক্যামেরার ক্লিক, ক্লিক শব্দ। কেউ ব্যস্ত বন্ধুদের সঙ্গে দলবেঁধে ছবি তুলতে তো কেউ ব্যস্ত ‘সেলফি’ তোলায়, আর কেউ বা ব্যস্ত নিজের ছবি তোলায়। ফুল দেখতে স্বজনদের নিয়ে বিভিন্ন এলাকা থেকে আগত মানুষের পদচারণায় মুখরিত এখন ইবি ক্যাম্পাস।

Place your advertisement here
Place your advertisement here