• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বেলারুশে ফের বিক্ষোভ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

বেলারুশে প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে ফের বিক্ষোভ শুরু হয়েছে। রোববার রাজধানী মিনস্কে কঠোর নিরাপত্তা উপেক্ষা করে বিক্ষোভে যোগ দিয়েছেন কয়েক লাখ মানুষ।

বিবিসি জানিয়েছে, পুলিশ জলকামান ও ব্যারিকেড দিয়ে বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে। বিপুল সংখ্যক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন অংশ অবরুদ্ধ করে রাখা হয়েছে।

বিক্ষোভকারীরা দীর্ঘদিনের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর পদত্যাগ চায়। গত ২৬ বছরের শাসনামলে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন লুকাশেঙ্কো।

নির্বাচনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভ সামলাতে হিমশিম খাচ্ছেন তিনি। লুকাশেঙ্কোর বিরোধীরা এবং পশ্চিমারা তার বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ করেছে।

৯ অগাস্টের নির্বাচনে লুকাশেঙ্কো জয়ী হওয়ার পর থেকেই পূর্ব ইউরোপের দেশ বেলারুশে অস্থিরতা শুরু হয়। লুকাশেঙ্কো বিরোধীরা ভোটের ফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবিতে রাজধানী মিনস্কসহ দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে।

তখন থেকে চলমান বিক্ষোভ-সহিংসতায় অন্তত চারজনের প্রাণহানিসহ আরও শত শত মানুষ আহত হয়েছে। শান্তিপূর্ণ বিক্ষোভ কঠোরভাবে দমনের চেষ্টা করছে সরকার।

জানা গেছে, সরকারের দমন-পীড়নের মুখে বিরোধী দলের অনেক নেতা দেশ ছেড়ে পালিয়ে গেছেন। সর্বশেষ শনিবার ওলগা কোভালকোভা নামে এক অধিকারকর্মী সরকারের হুমকির মুখে পোল্যান্ডে পালিয়ে গেছেন। তাতেও থামছে না বিক্ষোভ।রোববার দেশটিতে আরো বড় বিক্ষোভ হয়েছে। রাস্তায় দেখা গেছে জনস্রোত। বিক্ষোভ দমনে পুলিশও আরো কঠোর হয়েছে।

বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা বাহিনী বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাজধানীর বিভিন্ন সড়ক বন্ধ করে দেয়। মিনস্কে দাঙ্গা পুলিশও মোতায়েন করা হয়।

তারপরও সব কড়াকড়ি উপেক্ষা করে মানুষ বিক্ষোভে রাস্তায় নেমে এসেছে। ভিডিও ফুটেজে সাধারণ পোশাক পরা পুলিশকে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের লাঠিপেটা করতে দেখা গেছে।

বেলারুশের একটি মানবাধিকার গোষ্ঠী বলেছে, মিনস্কের এই বিক্ষোভে পুলিশ ১৫০’রও বেশি জনকে আটক করেছে।

বিবিসির স্থানীয় সাংবাদিক জানিয়েছেন, গত কয়েক দিন ধরে কালো পোশাক ও মুখে বালাক্লাভাস পরিহিত নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টার্গেট করছে। তাদেরকে ধরে ধরে মিনিভ্যানে করে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। 

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, নিরাপত্তা বাহিনীর সশস্ত্র যান ও জলকামানবাহী গাড়িগুলো মিনস্কের কেন্দ্রস্থলের দিকে যাচ্ছে। বিক্ষোভকারীদের অবস্থানস্থল ইন্ডিপেন্ডেন্ট স্কয়ারের দিকে কিছু গাড়ি যেতে দেখা গেছে।

লিউদমিলা নামে এক বিক্ষোভকারী জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের প্রতিহত করতে পারছে না।

Place your advertisement here
Place your advertisement here