• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

প্রচণ্ড খরতাপে পুড়ছে পঞ্চগড়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ আগস্ট ২০২০  

Find us in facebook

Find us in facebook

প্রচণ্ড তাপদাহ ও শ্রাবণের খরতাপে অতিষ্ঠ হয়ে পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়ের সর্বস্থরের মানুষের জনজীবন। এতে করে স্থবির হয়ে পড়েছে মানুষের কর্মজীবন। কোথাও নেই বৃষ্টি, নেই বাতাস। একইসঙ্গে বাড়ছে তাপদাহ।  

আষাঢ় মাসের বৃষ্টি-বাদল নিয়ে একশো উনিশ বছর আগে কবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহি রে/ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে। ’

অথচ বর্তমানে শ্রাবণের এই খরতাপে যেন কবির সেই ছন্দ পাল্টে গিয়ে হয়েছে, ‘নীল নবঘনে শ্রাবণ গগনে তিল ঠাঁই আর নাহিরে/ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে। ’.এদিকে সরেজমিনে সোমবার (৩ আগস্ট) সকালে থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, একটু স্বস্থির নিশ্বাস ফেলতে গাছের তলা, বিভিন্ন দোকানে আশ্রয় নিচ্ছেন মানুষজন। এর সঙ্গে বেড়েছে শ্রমজীবী মানুষের ভোগান্তি।

এদিন আবহাওয়া অফিস জানাচ্ছে, দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। আর গত রোববার (২ আগস্ট) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। বাতাসের আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরমে অস্বস্তিকর হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাপন।  

ভ্যানচালক জব্বার জানান, প্রচণ্ড রোদের তাপ ও গরমের কারণে লোকজন রিকশা ও ভ্যানে উঠছে না। অনেকই আবার বাড়ি থেকেও বের হয়নি। গত কয়েকদিনের চেয়ে অনেকটাই বেড়ে গেছে গরম। 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, আগামী বৃহস্পতিবার (৪ আগস্ট) হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে গরমের তাপমাত্রা আরও বাড়বে বলে জানালেন ওই কর্মকর্তা।

Place your advertisement here
Place your advertisement here