• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

পীরগাছায় ব্রি ধান-৮৭ ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুন ২০২১  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগাছায় উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় রােপা আমন (ব্রি ধান-৮৭) ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে অতিথিরা উচ্চ ফলনশীল জাতের ব্রি ধান-৮৭ চাষে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বলেন, রােপা আমন (ব্রি ধান-৮৭) ধানের বীজ রোপনের ১২৫ থেকে ১৩০ দিনের মধ্যে ফসল ঘরে তুলেছেন কৃষকরা। অন্যান্য ধানের চেয়ে উচ্চ ফলনশীল ব্রি ধান-৮৭ ধানের উৎপাদন বেশি। এই ধানে চিটা এবং পোকা-মাকড়ের আক্রমণও কম। বেশি ফলন এবং চাল চিকন ও সাদা বর্ণের হওয়ায় নতুন জাতের এই ধান চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

বৃহস্পতিবার(১০ জুন) দুপুরে উপজেলার কান্দি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামে এ মাঠ দিবসের আয়োজন করা হয়। 

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় পীরগাছা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মণ্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনিটরিং অফিসার কৃষিবিদ রেজাউল করিম ও অতিরিক্ত উপ-পরিচালক(উদ্ভিদ সংরক্ষণ) অশোক কুমার রায়।

পীরগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আলমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার লোকমান আলম, আশরাফুজ্জামান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আব্দুল লতিফ, উপ-সহকারী কৃষি অফিসার মশিয়ার রহমান ও উৎপাদনকারী কৃষক দলের সমন্বয়কারী রাশেদুল ইসলাম প্রমুখ।

মাঠ দিবস শেষে অতিথিবৃন্দ উপস্থিত কৃষকদের মাঝে রােপা আমন (ব্রি ধান-৮৭) ধানের বীজ বিতরণ করেন।

Place your advertisement here
Place your advertisement here