• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পীরগাছায় কম খরচে গম চাষে বাম্পার ফলন!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগাছায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে সবুজ গমের শীষের দিকে তাকালে চোখ জুড়িয়ে যায়। উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে তাম্বুলপুর, ছাওলা, কল্যাণী, কান্দি, কৈকুড়ী ও পারুল ইউনিয়নে উল্লেখযোগ্য পরিমাণ গম চাষাবাদ হচ্ছে।

মঙ্গলবার উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চলসহ অন্যান্য ইউনিয়নে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, ১০ বছর আগেও পীরগাছা উপজেলার ৯টি ইউনিয়নের বেশির ভাগ এলাকায় তামাক চাষ হতো। সরকারি-বেসরকারি প্রচারণার কারণে কৃষক তামাক চাষে নিরুৎসাহিত হয়। তারা তামাকের বদলে এখন গম চাষে ঝুঁকে পড়েছেন।

ছাওলা ইউনিয়নের চর ছাওলা গ্রামের কৃষক মতিয়ার রহমান বলেন, আগে আমরা চরে তামাক চাষ করতাম কিন্তু তামাকে ক্ষতির কথা জানার পর গম চাষ শুরু করি। আশা করি এবারে ফলন ভালো হবে।

উপজেলার ছাওলা ইউনিয়নের কৃষক মকবুল হোসেন জানান, কম খরচে লাভ বেশি হওয়ায় এলাকার কৃষকরা গম চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ বলেন, গম চাষে কৃষকদের নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে। এর উৎপাদন খরচ কম হওয়ায় ফলন ভালো হচ্ছে।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান বলেন, গম চাষ বৃদ্ধির জন্য উপজেলা কৃষি বিভাগ কৃষকদের উৎসাহ দেয়া হচ্ছে। প্রণোদনা হিসেবে বীজ ও সার দেয়া হয়েছে। এবারে উপজেলার ১৯০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি ফলন ভালো হবে। 

Place your advertisement here
Place your advertisement here