• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পীরগঞ্জে ফসলি জমিতে ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

Find us in facebook

Find us in facebook

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার হাজীপুর ইউনিয়নের খট্শিংগা বটতলী এলাকার কৃষি জমিতে ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

মঙ্গলবার বিকেলে অর্ধশতাধিক কৃষক, গণ্যমান্য ব্যক্তি ও স্কুল শিক্ষার্থীরা মানববন্ধনের মাধ্যমে ইটভাটা নির্মাণের প্রতিবাদ জানায়। ওই এলাকার বাসিন্দা ইউনুস আলী ও ইসাহাক আলী অভিযোগ করে বলেন, মহসিন আলী নামে এক প্রভাবশালী শীবরাম বাটী এলাকায় অবৈধ ও বে-আইনি ভাবে ফসলি জমিতে ইটভাটা স্থাপনের কাজ চালিয়ে যাচ্ছে। যে স্থানে ইটভাটা স্থাপনে কাজ চলছে সেখানে কৃষি জমি, আম বাগান ও অন্যান্য ফলজ ও বনজ গাছপালা রয়েছে। এছাড়াও ওই এলাকার আশপাশে বসতবাড়ি ও ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। ওই গ্রামে কৃষক কালা, খয়রাত আলী ও ইকরামুল হক জানায়, ওই স্থানে ইটভাটা চালু করা হলে, গাছপালা, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি ও পরিবেশগত সংকটাপন্ন হওয়ার শতভাগ সম্ভাবনা রয়েছে।  শুধু তাই নয়, স্কুলগামী শিশুরা ছাড়াও এলাকার বাসিন্দারা বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত হবে বলে অভিযোগ করেন তিনি।  

ইটভাটার মালিক মহসিন আলী ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ধারা-৮, উপধারা-১ সম্পূর্ণ ভাবে অমান্য করে পেশী শক্তির বলে ভাটা স্থাপনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। ইটভাটা স্থাপন কার্যক্রম বন্ধ না করা হলে, এলাকায় ফসল ও গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কৃষিজমিতে অবৈধ ভাবে ইট ভাটা নির্মাণ বন্ধের দাবিতে হাজীপুর ইউনিয়নের খট্শিংগা বটতলী, শিবরামবাটি, শাশোর এলাকার কয়েকশ মানুষ গণস্বাক্ষর দিয়ে গত ২৭ অক্টোবর জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দেন। এছাড়াও গত ২৮ অক্টোবর পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও ৩ নভেম্বর পীরগঞ্জ উপজেলা কৃষি অফিসার বরাবর ক্ষতিকারক ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে লিখিত অভিযোগ দেন স্থানীযরা। 

এ ব্যাপারে হাজীপুর ইউনিয়নের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বলেন, পরিবেশ ছাড়পত্র পাওয়াসহ ৯ টি শর্ত সাপেক্ষে ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স দেওয়া হয়েছে। এই শর্ত ভঙ্গ করলে লাইসেন্স বাতিল করা হবে। ওই এলাকায় হাওয়া ভাটা ছাড়া অন্য ভাটা স্থাপন করলে ফসল উৎপাদনসহ গাছপালার ক্ষতি হবে বলে জানান তিনি। 

Place your advertisement here
Place your advertisement here