• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পাইকগাছায় ভুট্টার বাম্পার ফলন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ মে ২০২০  

Find us in facebook

Find us in facebook

পাইকগাছার লবণাক্ত পতিত জমিতে ভুট্টার আবাদ আশানুরূপ হয়েছে। ফলনও ভালো। এ সময় পতিত পড়ে থাকা জমি থেকে ভুট্টার ফলন ভালো পেয়ে কৃষকরা লাভবান হয়েছে। এতে করে ভুট্টার আবাদ করে কৃষকরা খুশি। ভুট্টার আবাদে লাভ হওয়ায় আবাদও বাড়ছে। ভুট্টা একটি অধিক ফলনশীল দানাশস্য। ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি। ভুট্টার দানা মানুষের পুষ্টিকর খাদ্য আর সবুজ পাতা উন্নতমানের গো-খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। হাস-মুরগি ও মাছের খাদ্য হিসেবেও ভুট্টার যথেষ্ট গুরুত্ব রয়েছে।

ভুট্টা অত্যন্ত পরিচিত ও জনপ্রিয় খাবার। ভুট্টার মোচা পুড়িয়ে খাবার প্রচলন বহুকাল থেকে চলে আসছে। ভুট্টার খই খায়নি অথবা খেতে পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া দুস্কর। পাইকগাছা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার লবণাক্ত পতিত ৩৭ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। উপজেলোর হরিঢালী, কপিলমুনি.গদাইপুর, দেলুটি, রাড়ুলী, লস্কর ও গড়াইখালির পড়ে থাকা লবণাক্ত জমিতে ভুট্টার চাষ হয়েছে। কম খরচ ও অল্প পরিশ্রমে বেশি লাভ পাওয়ায় কৃষকরা ভুট্টা আবাদে আগ্রহী হচ্ছেন।

উপজলোর মালথ বস্নকের চাষি আব্দুর রশিদ জানান, ৩ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছে। ফলনও ভালো হয়েছে, এ সময় পড়ে থাকা জমি থেকে ফসল পেয়ে লাভবান হয়েছে। গো-খাদ্য হিসেবে প্রতিটি গাছ ৮-১০ টাকা দরে বিক্রি করেছে। ভুট্টার মোচা কাটা শুরু হয়েছ। বাজারে ভুট্টার ফলের মোচা ১৫-২০ টাকা দরে বিক্রি হচ্ছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এএইচএম জাহাঙ্গীর আলম জানান, উপজেলার লবণাক্ত পতিত জমিতে ভুট্টার আবাদ করে কৃষকরা লাভবান হয়েছে। বীজ সারসহ কৃষি অফিস থেকে বিভিন্ন সহযোগিতা দেওয়া হয়েছে চাষিদের।

ভুট্টার আবাদ লাভজনক হওয়ায় কৃষকরা অধিক জমিতে ভুট্টার চাষ করতে আগ্রহী হচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here