• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নীলফামারীতে আন্তর্জাতিক চারুকলা উৎসব উপলক্ষে সংবাদ সম্মেলন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

নীলফামারী শহর থেকে ১৫ কিলোমিটার দূরে পরিযায়ী পাখীদের সাথে এবার অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে আন্তর্জাতিক চারুকলা উৎসব ২০২০। আসছে ২৬ ফেব্রুয়ারী থেকে চারদিন ব্যাপী এই উৎসবে দেশ বিদেশের শিল্পীরা অংশগ্রহন করবেন। দেশ বিদেশের চারুকলা শিল্পী ও  প্রত্যান্ত অঞ্চলের স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে নীলসাগর বিন্যাদিঘি চত্বর হয়ে উঠবে যেন আরো মুখোরিত। শনিবার বেলা সাড়ে ১২টায় আয়োজনরা সংবাদ সম্মেলনের মাধ্যমে এই উৎসবকে কন্দ্রে করে বিস্তারিত তুলে ধরেছেন। 

নীলফামারী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক চারুকলা উৎসব ২০২০ উদযাপন পরিষদের আহবায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইউনুস জানালেন ‘প্রকৃতিই জীবন, সুন্দর জীবনের জন্য শিল্প’। তাই শিল্পকলা চর্চার মাধ্যমে রাজধানী বা নগরের বাহিরে প্রত্যান্ত অঞ্চলের সংস্কৃতিকে তুলে ধরতেই এবার উত্তরাঞ্চলের নীলফামারীর বিন্যাদিঘি চত্বরে এই উৎসবের আয়োজন করা হয়েছে। তিনি মনে করেন এই উৎসব নীলফামারী সহ উত্তরাঞ্চলের জেলাগুলোর রুচিশীল, সংস্কৃতিমনস্ক ও মানবিক প্রজন্ম গড়ে তোলা ও কয়েক প্রজন্মের শিল্পীদের মধ্যে পার¯পরিক মেলবন্ধন গড়ে উঠবে। যা শিল্পকে বিকেন্দ্রীকরণে রাজধানী থেকে বের হয়ে সারাদেশে শিল্পকে ছড়িয়ে দেয়াই এই আয়োজনের লক্ষ্য। এর মাধ্যমে অসুন্দরকে দূর করে সুন্দরকে ধারণে নতুন প্রজন্ম অনুপ্রাণিত হবে।

তিনি আরো জানান, এই উৎসবে থাকছে আর্ট ক্যাপ, কনটেম্পরারি আর্ট প্রজেক্ট, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, কারুশিল্প মেলা ও লোক সংস্কৃতির বৈচির্ত্র্যময় উপস্থাপন। ২৫ ফেব্রুয়ারি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে নীলফামারীর উদ্দেশ্যে বাহিরের শিল্পীরা রওনা হবে। ২৬ ফেব্রুয়ারি থেকে বিন্নাদিঘিতে তারা আর্ট শুরু করবে। ২৭ ফেব্রুয়ারি সকাল ১১টায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। ওই দিন বিকালে আর্ট ক্যাম্পের উদ্ধোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ২৯ ফেব্রুয়ারি শিল্পী ও শিক্ষার্থীদের শিল্পকর্মের প্রদর্শনী হবে। সেখানে অংশগ্রহণকারী শিল্পীদের শিল্পকর্ম ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শিত হবে ২৫ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসবের কিউরেটর ও ঢাকা বিশ্ব বিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক হারুন-অর-রশীদ টুটুল, চারুকলা উৎসবের কো-কিউরেটর শিল্পী দিনার সুলতানা পুতুল, নীলফামারী জেলা সম্মিলিত সংস্কৃতিক জোটের আহবায়ক আহসান রহিম মঞ্জিল, আন্তর্জাতিক চারুকলা উৎসবের নীলফামারীর সদস্য সচিব ওয়াদুদ রহমান, জেলা রবীন্দ্র সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক রাসেল আমিন স্বপন ও সংস্কৃতিকর্মী মোঃ সেলিম প্রমুখ। 

স্থানীয় সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অধ্যাপক হারুন-অর-রশীদ বলেন, এই পুরো আয়োজনটি তারই সহযোগিতায় আমরা করছি। আমরা আমাদের শৈল্পিক কর্মকান্ডের মাধ্যমে নীলফামারীর জনগণ তথা অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মনের গভীরে প্রকৃতি ও শিল্পের প্রতি প্রগাঢ় ভালবাসা জন্মানোর মধ্য দিয়ে সুন্দর পরিবেশের পক্ষে দাঁড়াতে চাই।

প্রসঙ্গত, সংবাদ সম্মেলনে জানানো হয় এই উৎসবে দেশের ১৪০ জন ও যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, রুমানিয়া, মিয়ানমার, নেপাল, জার্মানি, ভারতসহ বিভিন্ন দেশের ১৫ জন স্বনামধন্য শিল্পী উৎসব অলংকৃত করবেন। তাদের সান্নিধ্য ও সহযোগিতায় নীলফামারী জেলার ২০ বিদ্যালয়ের দুইশতাধিক শিক্ষার্থী টানা চার দিন শিল্পকর্ম নির্মাণের সুযোগ পাবেন। উৎসবে শিক্ষার্থীদের শিল্পকর্ম নির্মাণের বিভিন্ন ধরনের সামগ্রী সরবরাহ করা হবে। 
 

Place your advertisement here
Place your advertisement here