• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নকল এড়াতে পরামর্শ দিয়েছে শাওমি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

অল্প সময়ে দেশের স্মার্টফোন বাজারে ভালো দখল নিয়েছে চীনা প্রতিষ্ঠান শাওমি। এরইমধ্যে প্রতিষ্ঠানটির নকল পণ্য বাজারে সয়লাব হয়ে উঠেছে। তাই ফোনসহ বিভিন্ন অ্যাকসেসরিজ ক্রয়ের ক্ষেত্রে ছয়টি বিষয় ভালোভাবে পরখ করে নিতে পরামর্শ দিয়েছে শাওমি। কেনার সময় নিরাপত্তা কোড যাচাই করার পরামর্শ দিয়েছে শাওমি। অনেক পণ্যে প্রতিষ্ঠানটি নিরাপত্তা কোড ব্যবহার করে থাকে, তা ‘mi.com’ থেকে যাচাই করে নেয়া যাবে।

পণ্য ক্রয়ের আগে যাচাই করে নিতে হবে কাঙ্ক্ষিত পণ্যটির লোগো প্রকৃত কি না। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ডিভাইস ও লোগো সম্পর্কে সন্দেহ হলে আসল কি-না ‘mi.com’ ভিজিট করে নিশ্চিত হওয়া যাবে।

প্যাকেজিং ও রিটেইল বক্স

শাওমি অ্যাকসেসরিজ এবং গ্যাজেট ক্রয়ের আগে পণ্যটির প্যাকেজিং ও রিটেইল বক্স ভালোভাবে পরখ করে নেয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। প্যাকেজিং বা রিটেইল বক্স দুর্বল কিংবা আগে খোলা হয়েছে মনে হলে পণ্যটি নকল হওয়ার সম্ভাবনা বেশি। এ ব্যাপারে নিশ্চিত হতে ক্রেতাদের ‘মি হোম কিংবা মি স্টোর’ ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।

অ্যাপ

শাওমির ফোনে ফিক্সড কিছু অ্যাপ থাকে। প্রতিষ্ঠানটির সব অনুমোদিত ফিটনেস পণ্যেই প্রতিষ্ঠানটির স্মার্টফোন অ্যাপ কাজ করবে। যদি কোনো অ্যাকসেসরিজে শাওমির স্মার্টফোন অ্যাপ যথাযথভাবে কাজ না করে, তাহলে সে পণ্যটি নকল হওয়ার সম্ভাবনা বেশি।

ব্যাটারি

শাওমির পণ্যের ব্যাটারির গায়ে এ সাইন দেখা না গেলে  তা নকল পণ্য বলে ধরে নিতে হবে। অবশ্য শাওমির কিছু গ্যাজেটে ‘লি-আয়ন’ লেখা সাইনও দেখা যায়, এটিও আসল পণ্যের লক্ষণ।

ইউএসবি কেবল

নকল ইউএসবি কেবল সহজে ভেঙে ফেলা সম্ভব বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। শাওমির অনুমোদিত স্টোর থেকে এ ধরনের কেবল ক্রয়ে নকল পণ্য পাওয়ার সম্ভাবনা খুবই কম বলে জানানো হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here