• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ঢাকা থেকে চট্টগ্রাম-সিলেটের নতুন রুট হচ্ছে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

রাজধানী ঢাকাতে প্রবেশ ও বের হতে দেশের পূর্বাঞ্চল অর্থাৎ চট্টগ্রাম ও সিলেটের জন্য নতুন রুট হচ্ছে। বিকল্প পথ হিসেবে হাতিরঝিল-রামপুরা সেতু-বনশ্রী-শেখের জায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক (চিটাগাং রোড মোড় এবং তারাব লিংক মহাসড়ক) চার লেনে উন্নীত করা হবে।
মঙ্গলবার ২৭তম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে মোট খরচ হবে এক হাজার ২০৯ কোটি ৬০ লাখ টাকা। 

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে।প্রকল্পের নাম ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিক হাতিরঝিল-রামপুরা সেতু-বনশ্রী-শেখের জায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক চার লেনে উন্নীতকরণের জন্য সহায়ক।’ এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর। 

প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর তেজগাঁও, রামপুরা, হাতিরঝিল, গুলশান, বাড্ডা অঞ্চলের মানুষ অল্প সময়ে ঢাকা থেকে সিলেট মহাসড়ক এবং চট্টগ্রাম মহাসড়কে যাতায়াত করতে পারবে। 

এছাড়া মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার ব্যবহার না করেও রাজধানীর অভ্যন্তরে স্বল্প সময়ে প্রবেশ করতে পারবে।

সওজ বলছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের সব যানবাহন রাজধানীতে প্রবেশ ও বের হওয়ার মূল পথ যাত্রাবাড়ী এবং সায়েদাবাদ। যানজট নিরসনে বিকল্প পথ তৈরির জন্য রামপুরা-আমুলিয়া-ডেমরা-চিটাগাং রোড পিপিপি ভিত্তিতে চার লেনে উন্নীতকরণ প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে। 

সড়কটি ঢাকা শহরের সঙ্গে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়ক নেটওয়ার্ক জাতীয় মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম (এন-১) এবং ঢাকা-সিলেএট (এন-২) যুক্ত করবে।

ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেট–এ দুটি জাতীয় সড়ক করিডোরের ক্রমবর্ধমান পরিবহন চাহিদা মেটানো এবং ঢাকা শহরে প্রবেশ ও বের হওয়ার নতুন বিকল্প সৃষ্টির জন্য প্রবেশ নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য পিপিপি প্রকল্প প্রহণ করা হয়েছে বলেও যৌক্তিকতায় উল্লেখ করা হয়।

Place your advertisement here
Place your advertisement here