• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

‘জাতিসংঘের ই-গভর্নেন্স র‍্যাঙ্কিংয়ে ২ ডিজিটে নিয়ে আসতে কাজ করছি’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন আগামী ২০২১ সালের মধ্যে ২২০০ নতুন ডিজিটাল সেবা প্রদান করা হবে। একইসঙ্গে জাতিসংঘের ই-গভর্নেন্স সূচকে ১১৫তম অবস্থান থেকে ২ ডিজিটে নিয়ে আসতে কাজ করছে আইসিটি বিভাগ। তিনি মাঠপর্যায় থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত সবাইকে যেকোনো সেবা ডিজাইন করার ক্ষেত্রে এই তিনটি বিষয় নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। এর মাধ্যমে সেবাগ্রহিতা অনলাইনে চলে আসবে এবং হয়রানি মুক্ত ও অর্থ সাশ্রয় হবে তিনি জানান।

প্রতিমন্ত্রী আজ দেশব্যাপী চলমান তিন দিনের “ডিজিটাল মেলা ২০২০” এর অনলাইন প্লাটফর্মে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এস কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ মেলার আয়োজন করে ।

পলক বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণে মাত্র১১ বছরের ব্যবধানে বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি ও ৬০০ বেশি সার্ভিস অনলাইনে সংযুক্ত করা সম্ভব হয়েছে। তিনি বলেন ২০১৪ সালে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টাল ২৫ হাজার দিয়ে শুরু হয়েছিল বিগত পাঁচ বছরে ৪৩ হাজারের বেশি ওয়েবসাইট এতে যুক্ত হয়েছে।

প্রতিমন্ত্রী ইউনিয়ন ডিজিটাল সেন্টার ইকোনমিক ডিজিটাল হাব হিসেবে তথা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের পরিণত হয়েছে উল্লেখ করে বলেনআইসিটি বিভাগ হতে ইনফো সরকার প্রকল্পের আওতায় প্রায় ৩৮শ ইউনিয়নে ডিজিটাল সেন্টারে হাইস্পিড ব্রডব্যান্ড কানেকশন পৌঁছে দেয়া হয়েছে এর ফলে প্রতি মাসে প্রায় ৬০ লক্ষ মানুষ ডিজিটাল সেন্টার থেকে সেবা গ্রহণ করছে।

পলক বলেন, দেশের তথ্যবাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে। এক্ষেত্রে ঘরে বসেই সেবাগ্রহিতার পরিচয় যাচাই, সেবার ইন্টার অপারেবলিটি এবং সেবামূল্য প্রদানে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে । প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদানের বিষয় জনগণের কাছে তুলে ধরতে ডিজিটাল মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, এটুআই-এর পলিসি এডভাইজার আনীর চৌধুরী ,বরগুনা জেলা প্রশাসক মুস্তাইন বিল্লাহ, গোপালগঞ্জ জেলা শাহিদা সুলতানা এবং ময়মনসিংহ জেলাপ্রশাসক মোঃ মিজানুর রহমান বক্তব্য রাখেন। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকগণ ডিজিটাল মেলা উদ্বোধন উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হন।

Place your advertisement here
Place your advertisement here