• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

চীনা পণ্যেও ছড়াতে পারে করোনাভাইরাস!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

চীনে মহামারি রূপ ধারণ করা প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। দেশটির নিজস্ব গণ্ডি ছাড়িয়ে বিশ্বের আরো ২৮টি দেশে ছড়িয়ে পড়া প্রতিষেধকহীন এই ভাইরাসটির সংক্রমণ যেনো থামানোই যাচ্ছে না। প্রাণীর দেহ থেকে মানব দেহে এটি প্রথমে ছড়ালেও বর্তমানে এটা কোনো নির্দিষ্ট গণ্ডিতে আটকে নেই। এর সংক্রমণ এখন ছড়াচ্ছে বিভিন্ন মাধ্যম থেকে।

সম্প্রতি এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে উদ্বিগ্ন নানা পাঠকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানেই এক পাঠক প্রশ্ন করেন যে, চীন থেকে রফতানি হয়ে আসা পণ্য থেকেও ভয়াবহ এই করোনাভাইরাস ছড়াতে পারে কি না?

স্টেফান নামের সেই পাঠকের প্রশ্নের উত্তরে বিবিসি'র পক্ষ থেকে বলা হয়েছে, জিনিসপত্রের মাধ্যমে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে-এমন কোনও প্রমাণ নেই। তবে করোনাভাইরাস এবং সার্সসহ কিছু রোগ মানুষের হাঁচি বা কাশির মাধ্যমে জীবাণু সংক্রমণ ঘটতে পারে। যদি ভাইরাসটি এভাবে ছড়ায়, তাহলে আন্তর্জাতিক পণ্য আনা-নেয়ায় বড় ধরণের সমস্যা সৃষ্টি হবে কিনা সেটা নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে। শীতল ভাইরাসগুলো মানুষের দেহের বাইরে ২৪ ঘণ্টারও কম সময় বাঁচে। তবে কনোরোভাইরাস শরীরের বাইরেও কয়েক মাস টিকে থাকার ক্ষমতা রাখে।

এদিকে করোনাভাইরাস বিষয়ে বিশেষজ্ঞ এক স্বাস্থ্যসেবা কর্মী আশ্বস্ত করেছেন যে, এটি ছড়াতে গেলে আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ সংস্পর্শে আসতে হবে। এছাড়া এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

Place your advertisement here
Place your advertisement here