• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

চীন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের সর্বত্রই ছড়িয়ে পড়ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত চীনে করোনাভাইরাসে নিহতের সংখ্যা ১৭০ জনে দাঁড়িয়েছে। বিষয়টি নিয়ে আতংকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সবাই একে একে চীন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

এরইমধ্যে চীনের মূল ভূখণ্ড, হংকং ও তাইওয়ানের সব গুগল অফিস বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি। চীনে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে। গুগল জানিয়েছে, এ সিদ্ধান্ত অনির্দিষ্ট সময়ের জন্য। প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণে এলে আবার আগের মতো চালু হবে সব অফিস।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি সংস্থা অ্যাপল এর আগে চীনে একটি স্টোর বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে চীন ভ্রমণের ক্ষেত্রেও সতর্ক করেছে প্রতিষ্ঠানটি। তারা জানিয়েছে, কর্মীদের এ ভাইরাসে আক্রান্তের সম্ভাবনা থাকায় তারা স্টোর বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়িক ক্ষেত্রে ভ্রমণের ক্ষেত্রেও সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও করোনাভাইরাস নিয়ে সতর্কতা জারি করেছে। অপ্রয়োজনে চীন ভ্রমণে কর্মীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। ২৮ জানুয়ারি প্রতিষ্ঠানটির এক মুখপাত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেন, আমাদের কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা মাথায় রেখে আমরা এ পদক্ষেপ নিয়েছি।

সাম্প্রতিক সময়ে চীনে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মৃতের সংখ্যা বাড়ছেই। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা এনেছে।

Place your advertisement here
Place your advertisement here