• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

চিরিরবন্দরে বীজতলা রক্ষায় বেড়েছে পলিথিনের ব্যবহার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

বৈরী আবহাওয়া ও ঘন কুয়াশাসহ শীতের কারণে চিরিরবন্দর উপজেলায় বোরো বীজতলা রক্ষায় পলিথিনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। কৃষকরা সন্ধ্যার পর ও সকালে ঘনকুয়াশার স্থায়ীত্ব বেশি হওয়ায় বোরো ধানের বীজতলা নিয়ে শঙ্কায় রয়েছেন। ঘনকুয়াশার কারণে যাতে বীজতলা ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য কৃষি বিভাগ বীজতলা রক্ষায় কৃষকদের করণীয় সম্পর্কে আগাম সর্তকবার্তা দিয়েছে।

বিভিন্ন এলাকায় দেখা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়ণে জমি তৈরিসহ বোরো ধানের বীজতলা তৈরির ধুম পড়েছে। কিন্তু প্রকৃতির বিরুপ প্রভাবে শঙ্কা কাটছে না কৃষকদের। তাই বীজতলা রক্ষায় ব্য¯ত সময় কাটাচ্ছেন চাষিরা। বীজতলা রক্ষায় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী ছত্রাকনাশক স্প্রে করে ও পলিথিনে ঢেকে চারা রক্ষার চেষ্টা করছেন চাষিরা।

আব্দুলপুর গ্রামের মহসিন ইসলাম জানান, প্রচন্ড কুয়াশার কারণে তার ৩০ কেজি ধানের বীজতলা সম্পূর্ণরুপপে নষ্ট হয়ে গেছে। উপজেলার সাঁইতাড়া ইউপির কৃষক জয়নাল আবেদিন জানান, ডিসেম্ব^রের শেষ সপ্তাহে তিনি ৬০ কেজি বীজের বীজতলা করেছেন। এখন ওইচারা জমিতে রোপনের সময় হয়ে আসছে। কয়েকদিন আগে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ঠান্ডা ও শৈত্যপ্রবাহে কিছু চারা নষ্ট হয়েছে। গত বুধবার থেকে আবারও শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গত ৩দিন ধরে তীব্র কুয়াশা থাকায় তিনি চিন্তিত হয়ে পড়েছেন। তবে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে তিনি সকাল-সন্ধ্যায় পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখছেন।

চিরিরবন্দর উপজেলা কৃষিবিদ মো. মাহমুদুল হাসান জানান, বৈরী আবহাওয়ার হাত থেকে বীজতলা রক্ষায় কৃষকদের বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থাগ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা, আক্রান্ত বীজতলা পানি দিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রাখা এবং প্রয়োজনে চারার মধ্যে জমে থাকা শিশির শক্ত কিছু দিয়ে ফেলে দেয়ার কথা বলা হয়েছে। তিনি আরো জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১ হাজার ৩১ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here