• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘চলতি মাসেই কিছু অনলাইন নিউজপোর্টালের নিবন্ধন দেয়া হবে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

আমরা গত মার্চ মাসেই অনলাইন নিউজপোর্টাল সমুহ নিবন্ধনের উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু করোনার জন্য সেটা পিছিয়ে যায়। আমরা এরইমধ্যে বিভিন্ন সংস্থার প্রতিবেদন পেয়ে গেছি। তাই আশা করছি এ মাসের মধ্যেই কিছু অনলাইন নিউজপোর্টালের নিবন্ধন দেয়া হবে। আর বাকিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, যার-তার হাতে যেন পত্রিকার ডিক্লারেশন না যায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া হবে। রিজেন্ট হাসপাতালের সাহেদের পত্রিকার ডিক্লারেশন পেতে কোনো অনিয়ম হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

সাহেদের পত্রিকার অনুমোদনের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, পত্রিকার অনুমোদনের জন্য শিক্ষাগত যোগ্যতার বাধ্যবাধকতা নেই। সেটি ডিসি অফিসের মাধ্যমে হয়। এরপর চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর (ডিএফপি) থেকে ডিক্লেয়ারেশন পায়। মেট্রিক পাস বা মেট্রিক পাস নয় এমন অনেক পত্রিকার প্রকাশক আছেন এবং অতীতেও ছিলো। তাই পত্রিকা ডিক্লেয়ারেশনের জন্য শিক্ষাগত যোগ্যতা বাধ্যবাধকতা নেই।

মন্ত্রী বলেন, সাহেদের পত্রিকার ডিক্লেয়ারেশন নিলেও সে পত্রিকা বের করেছেন কিনা তা খতিয়ে দেখছে ডিএফপি। সে ক্ষেত্রে যদি কোনো অনিয়ম হয় তাহলে ব্যবস্থা নেয়া হবে। আর যদি অনিয়ম না হয়ে থাকে সেক্ষেত্রেও বিষয়টি অবশ্যই বিবেচনায় নিতে হবে। একজন প্রতারকের হাতে পত্রিকার ডিক্লেয়ারেশন থাকবে কিনা; আমরা সেটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনে ব্যবস্থা নেবো।

অনলাইন নিবন্ধের জন্য যে রকম ব্যবস্থা নেয়া হয়েছে- এক্ষেত্রে সেরকম কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, আমাদের পরিকল্পনা আছে পত্রিকা ডিক্লেয়ারেশনের ক্ষেত্রে এখন যে পদ্ধতি বিদ্যমান আছে সেটি বাস্তবায়ন  করা। আমাদের উদ্দেশ্য নিয়ন্ত্রণ করা নয়। শুধুমাত্র  সেই ক্ষেত্রেই  নিয়ন্ত্রণ হবে যাতে  যার-তার হাতে পত্রিকার ডিক্লেয়ারেশন বা পত্রিকা না চলে যায়। একইভাবে যাতে  কোনো প্রতারক তার প্রতারণাকে সুরক্ষা দেয়ার জন্য পত্রিকা বের করতে না পারে। পাশাপাশি পত্রিকার প্রচার সংখ্যা নির্ধারণ করার ক্ষেত্রেও স্বচ্ছতা আনয়ন এবং সেটিকে যোগপোযোগী করার পরিকল্পনা আছে।

Place your advertisement here
Place your advertisement here