• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

চলতি মওসুমে পীরগঞ্জে পেয়াঁজ চাষে ঝুঁকেছে কৃষকরা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগঞ্জে উপজেলায় অনাবৃষ্টি, বৃষ্টি ও বন্যার ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য আগাম রবি ফসল উৎপাদনে ঝুঁকে পড়েছে কৃষকরা। রবি ফসলের মধ্যে পেঁয়াজ উৎপাদনে কৃষকদের মাঝে ব্যাপক আশার সঞ্চার হয়েছে। 

উপজেলা কৃষি বিভাগ ও এলাকার কৃষকরা জানান, সাম্প্রতিক সময়ের অতিবৃষ্টি ও বন্যায় পীরগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নের কৃষকদের ১ হাজার ৫৬০ হেক্টর জমির আমন ধান সহ রবি শষ্যের ক্ষতি হয়েছে। ফলে কৃষকদের মাঝে চরম হতাশা দেখা দেয়। কৃষকদের এ হতাশা লাঘবে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ বন্যা কবলিত এলাকার কৃষকদের তালিকা প্রনয়ণসহ নানা ধরনের সহযোগিতার আশ্বাস দেন। পাশাপাশি বন্যার ক্ষতি পুষিঁয়ে নিতে কৃষকদের নিয়ে আগাম পেয়াঁজ, আলু, ফুলকপি, বাধাঁকপি, মরিচ বেগুন, সিম, বর্বটি, মুলা, শরিষা, গম ভুট্টাসহ বিভিন্ন প্রজাতির শাক সবজি উৎপাদনের উৎসাহ ও সরকার প্রদত্ত সরবরাহকৃত বিনামুল্যের বীজ ও সার সরবরাহ করে। 

মাঠ পর্যায়ে পীরগঞ্জ পৌরসভা সহ উপজেলার ১৫টি ইউনিয়নে দায়িত্বরত সহকারি কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকের সাথে যোগাযোগ রক্ষা করে তাদের পরামর্শ প্রদান করে। ফলে ক্ষতিগ্রস্থ কৃষক ছাড়াও অন্যান্য অনেক কৃষকেই আগাম বিভিন্ন রবি ফসল উৎপাদনে ঝুকেছেন। ইতিমধ্যে অনেকেই শাক-সবজি বিক্রি করে ভাল মুনাফা লুটতে শুরু করেছেন। 

পীরগঞ্জ পৌর এলাকাসহ উপজেলার রামনাথপুর, মিঠিপুর, বড়দরগাহ, রায়পুর, পাচগাছি, চতরা, কুমেদপুর, কাবিলপুরসহ বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় শত শত হেক্টর জমিতে আলু, ফুলকপি, বাধাঁকপি, মরিচ, বেগুন, শিম, বরবটি, মুলা, শরিষা, গম ভুট্টাসহ বিভিন্ন প্রজাতির শাক সবজির সবুজ সমারোহ নজর কাড়ে। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম জানান, মাঠ পর্যায়ের সহকারি কৃষি কর্মকর্তাদের সাথে নিয়ে প্রতিনিয়ত বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের উৎসাহ দিয়ে নতুন প্রযুক্তির প্রয়োগসহ বিভিন্ন রবি শস্য চাষে পরামর্শ দেয়া হয়েছে। এতে সাড়াও মিলছে প্রচুর। তবে অধিক মুনাফার কারনে পিয়াঁজ চাষীর সংখ্যা একটু বেশী। চলতি মওসুমে এ উপজেলায় পেয়াঁজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯৩০ হেক্টর জমি। আগামী ১ মাসের মধ্যে শীতে মাত্রা অতিরিক্ত কুয়াশা না হলে পেঁয়াজসহ প্রতিটি রবি শস্যই ভালো ফলন ও লাভবান হতে পারবেন কৃষকরা। যাতে অতিতের ক্ষতি অনেকটা পুষিয়ে নিতে পারবেন ।

Place your advertisement here
Place your advertisement here