• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

করোনা শনাক্তের জন্য পঞ্চগড়ে র‌্যাপিড এন্টিজেন টেস্ট সেবা চালু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

পঞ্চগড়ে দ্রুত সময়ে করোনা শনাক্তের জন্য র‌্যাপিড এন্টিজেন টেস্ট সেবা চালু হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের বাইরে অস্থায়ী ক্যাম্পে এ সেবা চালু করে স্বাস্থ্য বিভাগ। এর মাধ্যমে এ জেলার করোনা রোগীদের দুর্ভোগ অনেকটাই কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
প্রথম দিনে করোনা উপসর্গ নিয়ে আসা তিনজন রোগীর নমুনা পরীক্ষা করা হয়। এর ২৫-৩০ মিনিটের মধ্যেই তাদের ফলাফল দেয়া হয়। তিনজনের মধ্যে জেলা সদরের ইসলামবাগ এলাকার এক ব্যক্তির করোনা পজিটিভ আসে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের ল্যাবে করোনা পরীক্ষার জন্য ৫০০ কিট সরবরাহ করা হয়েছে। শুক্রবার বাদে প্রতিদিন সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত নমুনা সংগ্রহ, পরীক্ষা ও ফলাফল দেয়া হবে।

প্রতিদিন ৮-১০ জনের করোনা পরীক্ষা করা যাবে। একজন মেডিকেল অফিসার ও দুজন মেডিকেল টেকনোলজিস্ট এ সেবা দেবেন। শুধুমাত্র যাদের করোনার উপসর্গ রয়েছে তারাই ১০০ টাকার ফি দিয়ে এ পরীক্ষা করাতে পারবেন। পরীক্ষায় যাদের করোনা নেগেটিভ আসবে তাদের নমুনা দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হবে।

স্থানীয়রা জানায়, করোনা মহামারি শুরু হলে পঞ্চগড়ের সন্দেহভাজন রোগীদের প্রথমে নমুনা সংগ্রহ করে আইইডিসিআর, পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল এবং সবশেষ দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হতো। ফলাফল পেতে কখনো কখনো ৮-১০ দিন লাগত। তাই পঞ্চগড়ের সচেতন মহলের দাবি ছিল জেলায় যেন করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। র‌্যাপিড এন্টিজেন টেস্ট সেবা চালু হওয়ায় দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এতে সহজেই পঞ্চগড়ের মানুষ এখন করোনা পরীক্ষা করাতে পারবেন।

জেলা শহরের মসজিদপাড়া এলাকার সাইফুল ইসলাম রতন বলেন, করোনার রিপোর্ট পেতে দেরি হওয়ায় অনেকে পরীক্ষা করাতে চাইতেন না। কিন্তু পঞ্চগড়ে দ্রুত সময়ে করোনা শনাক্ত সেবা চালু হওয়ায় এখন সহজেই পরীক্ষা করাতে পারবো।

পঞ্চগড়ের ইসলামবাগ এলাকার মির্জা আব্দুল বাকী বলেন, কয়েকদিন থেকেই অসুস্থবোধ করছিলাম। করোনার কিছু উপসর্গও ছিল। পঞ্চগড়ে এন্টিজেন টেস্ট শুরু হওয়ার খবর শুনে পরীক্ষা করাতে আসি এবং আমার করোনা ধরা পড়ে।

পঞ্চগড়ের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা বলেন, র‌্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে খুব দ্রুত আমরা করোনা শনাক্ত করতে পারব। যাদের উপসর্গ রয়েছে শুধুমাত্র তাদের পরীক্ষা করানো হবে। যারা পজিটিভ হবেন তাদের চিকিৎসা দেয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, সরকার শুরু থেকেই শক্ত হাতে করোনা মোকাবেলা করে আসছে। পঞ্চগড়ে দ্রুত সময়ে করোনা শনাক্তের জন্য র‌্যাপিড এন্টিজেন টেস্ট সেবা চালু করায় পঞ্চগড়বাসীর জন্য করোনা মোকাবেলা করা আরও সহজ হলো।

Place your advertisement here
Place your advertisement here