• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

করোনা: থেমে নেই বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

গোটা পৃথিবীতে চলছে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কালো থাবা। অন্যান্য উন্নয়নশীল দেশগুলো যখন অর্থনীতিতে চলছে ভংগুর অবস্থা তখন বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড থেমে নেই। মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলা করেও পূর্ণ গতিতে এগিয়ে চলছে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন তৈরির কাজ। কাজের গতি বাড়াতে প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে অতিরিক্ত যন্ত্রপাতি ও জনবল। কাজের এ ধারা অব্যাহত রাখতে পারলে ২০২২ সালের জুনের মধ্যেই রেল চলাচলের জন্য উন্মুক্ত হবে লাইনটি।

জানা যায়, করোনাভাইরাস প্রাদুর্ভাব এবং বর্ষার কারণে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজের অগ্রগতি থমকে ছিল বেশ কয়েক মাস। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় পুরোদমে শুরু হয় প্রকল্পের অগ্রগতি। বর্তমানে প্রকল্পে ৮৫ জন চীনা শ্রমিক-কর্মকতাসহ দেশি-বিদেশি হাজারের ওপরে কর্মকর্তা শ্রমিক রাত-দিন কাজ করছেন প্রকল্পের কাজ এগিয়ে নিতে।

এরই মধ্যে প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৪৫ শতাংশ। যার মধ্যে রেললাইন তৈরির জন্য মাটি ভরাট কাজের অগ্রগতি হয়েছে ৬০ শতাংশ। ৯টি স্টেশন বিল্ডিংয়ের মধ্যে ৫টি নির্মাণ কাজ চলছে দ্রুতগতিতে। ১৪৫টি কালভার্টের মধ্যে ৬০টির কাজ প্রায় শেষ। বাকিগুলোর কাজও চলছে দ্রুতগতিতে। ৩৯টি ব্রিজের মধ্যে ২৫টির নির্মাণ কাজ প্রায় শেষ। বাকি ব্রিজের নির্মাণ কাজ এগিয়ে চলছে।

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন সম্প্রসারণ প্রকল্পের পরিচালক মফিজুর রহমান বলেন, ‘করোনার কারণে কাজের গতি একসময় থমকে ছিল। এছাড়া টানা বৃষ্টির কারণেও প্রকল্পের অনেক ক্ষতি হয়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে উদ্যোগ নেওয়া হয়েছে। কাজের গতি বাড়াতে অতিরিক্ত শ্রমিক ও যন্ত্রপাতি যুক্ত করা হয়েছে প্রকল্পে। প্রকল্প-সংশ্লিষ্ট সবাই রাত-দিন পরিশ্রম করছেন ক্ষতি পুষিয়ে নিতে।’

তিনি বলেন, ‘এ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে প্রায় ৪৫ শতাংশ। আশা করছি ২০২২ সালের জুনের মধ্যে এ লাইন রেল চলাচল উপযোগী হবে।’

Place your advertisement here
Place your advertisement here