• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

এসডিজি অর্জনে ভারত-পাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ সরকারিভাবে প্রকাশিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। 

গত ৩০ জুন প্রতিবেদনটি প্রকাশ করেছে এসডিজিবিষয়ক একদল বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক নামের একটি সংস্থা। এতে, বিশ্বের ১৬৬টি দেশের মধ্যে ৬৩ দশমিক ৫১ নম্বর নিয়ে বাংলাদেশের অবস্থান ১০৯তম। ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১১৭ ও ১৩৪তম। এ প্রতিবেদনে সর্বশেষ অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়েছে, ১৭টি লক্ষ্যের মধ্যে ৪টিতে বাংলাদেশ সঠিক পথেই অগ্রসর হচ্ছে। ছয়টিতে অল্প কিছু উন্নতি করেছে। তিনটি লক্ষ্যের ক্ষেত্রে স্থবির অবস্থায় রয়েছে। আর দুটিতে অবনতি ঘটেছে। বাকি দুটির বিষয়ে কোনো হালনাগাদ তথ্য মেলেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ শীর্ষে রয়েছে সুইডেন। এসডিজির ১৭টি লক্ষ্যের ভিত্তি করে নম্বরের ভিত্তিতে র‍্যাঙ্কিং করা হয়েছে। এ ক্ষেত্রে সুইডেনের প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭২। আর বাংলাদেশ ৬৩ দশমিক ৫১ নম্বর নিয়ে আছে র‍্যাঙ্কিংয়ে ১০৯-এ। ভারত ৬১ দশমিক ৯২ নম্বর নিয়ে র‍্যাঙ্কিংয়ে রয়েছে ১১৭-তে।

তালিকায় পাকিস্তান আছে র‍্যাঙ্কিংয়ে ১৩৪-এ। এসডিজির ১৭টি লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৬ দশমিক ১৭। আর আফগানিস্তান রয়েছে র‍্যাঙ্কিংয়ে ১৩৯তম অবস্থানে। এসডিজির লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৪ দশমিক ২২।

Place your advertisement here
Place your advertisement here