• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

একনাগাড়ে বসে কাজ করার ফল এসব রোগ!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

দীর্ঘক্ষণ অফিসে বসে থাকা কর্মজীবীদের রোজকার বিষয়। আর এ কারণেই তাদের নানান রোগে ভোগার সম্ভাবনা বেশি। 
আধুনিক চিকিৎসাবিজ্ঞান বলছে- বর্তমান যুগে দীর্ঘক্ষণ বসে থাকা-ই হচ্ছে কঠিন হওয়ার প্রধান কারণ। দিনের বেশিরভাগ সময় বসে থাকায় কী কী ক্ষতি হচ্ছে আপনার? সেই বিষয়ে জেনে নিন-
 
হৃদরোগ: দীর্ঘক্ষণ বসে কাজ করলে হৃদপিণ্ডের নানান রোগের সম্ভাবণা বেড়ে যায়। কারণ বসে থাকাকালীন শরীর কম চর্বি খরচ করে। ফলে ফ্যাটি অ্যাসিড ধমনীতে জমাট বাঁধতে থাকে।

শরীরে ব্যথা: ঘাড়, কাঁধ, নিতম্ব এবং পিঠের ব্যথায় ভুগে থাকলে খানিকক্ষণ বিশ্রাম নিন। কারণ এই ধরনের ব্যথার প্রধান কারণ হলো দীর্ঘক্ষণ বসে কাজ করা।

ওজন বাড়ে: সারাক্ষণ বসে কাজ করলে পিঠে চাপের সৃষ্টি করে। যা স্থূলতার উপর প্রভাব রাখে। যদি সারাদিন বসে কাজ করতে হয় তাদের দেহ কাঠামোতেও খারাপ প্রভাব পড়ে।

মস্তিষ্কের ক্ষতি: অবাক হওয়ার কিছু নেই। দীর্ঘক্ষণ বসে থাকা কেবল শরীরের উপর নয় বরং মস্তিষ্কের উপরও প্রভাব ফেলে। লস অ্যাঞ্জেলেস’য়ের ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার করা এক গবেষণা থেকে জানা গেছে, নিয়মিত দীর্ঘক্ষণ বসে কাজ করা হলে মস্তিষ্কের বিশেষ অংশ যা নতুন স্মৃতি গঠনে সাহায্য করে তা দুর্বল করে দেয়। তাই মস্তিষ্কের ক্ষয় ঘটে।

ডায়াবেটিসের সম্ভাবনা: স্থুলতা বাড়তে থাকলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাও বাড়ে। নওরোজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির করা ‘হান্ট’ গবেষণা থেকে জানা গেছে, শারীরিক কর্মকাণ্ড কম তবে অনেকক্ষণ বসে কাজ করে এরকম ব্যক্তির ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ায়।

পায়ের ব্যথা: অনেকক্ষণ বসে কাজ করলে পায়ের উপর চাপ পড়ে। ফলে শিরা বড় হয়ে যেতে পারে। সেখান থেকে শিরা ফোলা ও ব্যথার সমস্যা হতে পারে।

উদ্বেগ: সারাদিন ধরে যদি চেয়ার টেবিলের সামনে বসে কাজ করতে হয় তাহলে ঘুমের অভাবের কারণে সৃষ্টি হওয়া উদ্বেগ দেখা দিতে পারে।

এসব ঝুঁকি কাটিয়ে উঠতে যা করবেন

১. এই সমস্যার সমাধান খুব সহজ। প্রতি আধা ঘণ্টা পর পর চেয়ার ছেড়ে উঠে একটু হাঁটাচলা করতে হবে। কর্মক্ষেত্রে হাঁটাচলা অথবা মাঝে মধ্যে দাঁড়িয়ে কাজ করার চেষ্টা করতে পারেন।

২. ঘাড় ও পিঠের ব্যথার জন্য ৩০ মিনিট পর পাঁচ মিনিটের জন্য বিশ্রাম নিন। এতে ব্যথা হওয়ার সম্ভাবনা কমে।

Place your advertisement here
Place your advertisement here