• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

সিরিজ জয়ের দিনে যত রেকর্ড গড়ল বাংলাদেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দেশের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বাংলাদেশ। এ সিরিজে ওয়ানডেতে আইরিশদের হারিয়েছে টাইগাররা। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-২০তে জিতে এ সিরিজও নিজেদের করে নিল তারা। এর মধ্য দিয়ে চলমান সিরিজে রেকর্ডের পর রেকর্ড গড়ছে স্বাগতিকরা।

জাতীয় দলের জার্সিতে দ্রুততম ফিফটি: আন্তর্জাতিক টি-২০তে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবচেয়ে কম বলে ফিফটির রেকর্ড করেছেন লিটন দাস। সোমবার আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বলে অর্ধশতক পূর্ণ করেন তিনি। আর তাতেই মোহাম্মদ আশরাফুলের ১৬ বছরের পুরোনো রেকর্ড ভেঙে ফেলেছেন এ উইকেটরক্ষক ব্যাটার। 

২০০৭ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ বলে ফিফটি করেছিলেন আশরাফুল। 

উদ্বোধনী জুটি সর্বোচ্চ রান: টি-২০তে দেশের হয়ে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান করেছেন লিটন দাস ও রনি তালুকদার। মাত্র ৯.২ ওভারে ১২৪ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। 

এর আগে এই রেকর্ড গড়েছিলেন নাঈম শেখ ও সৌম্য সরকার।  ২০২১ সালে হারারাতে জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৩.১ ওভারে ১০২ রান যোগ করেছিলেন নাঈম-সৌম্য।

পরপর দুই ম্যাচে দুইশো: আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-২০তে মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু টসের পর সাগরিকার পাড়ে এ ম্যাচেও বৃষ্টি হানা দেয়।

বৃষ্টির কারণে চট্টগ্রামে আজ বাংলাদেশ-আয়ারল্যান্ড দ্বিতীয় টি-২০তে ওভার কমিয়ে ১৭ ওভারে আনা হয়। এতে নির্ধারিত ওভারে ৩ উইকেটে ২০২ রান করেছে বাংলাদেশ। এতে একটানা দুই টি-২০তে ২০০ এর রেকর্ড গড়ল বাংলাদেশ। 

এর আগে সোমবার একই মাঠে সিরিজের প্রথম টি-২০তে ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ রান করেছিল স্বাগতিকেরা। সেবারও বৃষ্টির কারণে ৪ বল কম হয়েছিল।

বাংলাদেশের দ্রুততম দলীয় ১০০: এদিন শুরু থেকেই ব্যাট হাতে ভয়ংকর হয়ে ওঠেন লিটন। অপর প্রান্তে রনিও আক্রমণাত্মক ব্যাটিং করেছেন। সবমিলিয়ে ৪৩ বলে দলীয় শতক পূর্ণ করে টাইগাররা। আগেরটি ছিল এই সিরিজের আগের ম্যাচেই ৫৩ বলে। 

আন্তর্জাতিক টি-২০তে সর্বোচ্চ উইকেট: আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-২০তে বল হাতে নিজের তৃতীয় ওভারেই পঞ্চম উইকেট তুলে নেন সাকিব। আর এতে করে নিউজিল্যান্ডের টিম সাউদিকে (১৩৪) ছাড়িয়ে গড়েছেন টি-২০তে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। সাকিবের উইকেট সংখ্যা এখন ১৩৬টি।

Place your advertisement here
Place your advertisement here