• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

মেক্সিকোকে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট দিচ্ছে বাংলাদেশ   

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

মেক্সিকোর জনগণ তাদের সরকারের সঙ্গে যোগাযোগ করতে ব্যবহার করবে বাংলাদেশের তৈরি একটি চ্যাটবট। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট মেক্সিকোকে সরবরাহ করছে বাংলাদেশের সফটওয়্যার কোম্পানি রিভ চ্যাট। মেক্সিকোর নাগরিকদের জন্য তথ্য সহজলভ্য করতে এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষায় বাংলাদেশের রিভ চ্যাটের কাছে এই চ্যাটবট নিচ্ছে দেশটির সরকার।

গতকাল সোমবার (২৪ জানুয়ারি) রিভ চ্যাট থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রান্সপ্যারেন্সি, একসেস টু ইনফরমেশন অ্যান্ড প্রটেকশন অব পার্সোনাল ডাটা নামের মেক্সিকো সরকারের এই সংস্থাটি নাগরিকদের তথ্য সরবরাহ, সেবার অনুরোধ প্রক্রিয়াকরণ, সংশ্লিষ্ট দ্বন্দ্ব নিরসনসহ বিভিন্ন কাজে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট ব্যবহার করবে। এর মাধ্যমে দেশটির সরকার মূলত জনগণের দুটি মৌলিক অধিকার নিশ্চিত করবে। তথ্য লাভ ও ব্যক্তিগত তথ্য সুরক্ষার অধিকার।

রিভ চ্যাটের প্রধান নির্বাহী এম রেজাউল হাসান বলেন, জনগণের জন্য তথ্যকে সহজলভ্য করা এবং তাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় মেক্সিকো সরকারের সহযোগী হতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরও বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনের প্রায় সব ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসছে।  একটি সরকারি বা ব্যবসায় প্রতিষ্ঠান কিংবা অন্য যেকোনও প্রতিষ্ঠান বিভিন্ন পক্ষের সঙ্গে যোগাযোগকে কীভাবে আরও সাবলীল করতে পারে, সেটি নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। আমাদের চ্যাটবটের মাধ্যমে মেক্সিকোর অসংখ্য সাধারণ মানুষ খুব সহজে সরকারি বিভিন্ন তথ্য পাবেন এবং ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় অনেকখানি এগিয়ে যেতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মালয়েশিয়ার পাবলিক গোল্ড, কানাডিয়ান হিয়ারিং ইনস্টিটিউট, ভারতের কুলউইঙ্কসসহ বিভিন্ন কোম্পানি ইতোমধ্যে রিভ চ্যাটের চ্যাটবট ব্যবহার করছে।  কমার্শিয়াল ব্যাংক অব কুয়েত, টেলিকম নেটওয়ার্ক মালাউই, দক্ষিণ আমেরিকার বিখ্যাত পরিবহন কোম্পানি বিট ইত্যাদি আছে এই তালিকায়। 

Place your advertisement here
Place your advertisement here