• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

পবিত্র রমজান কাল শুরু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের আকাশে গতকাল বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। তাই আগামীকাল শুক্রবার শুরু হবে ১৪৪৪ হিজরির মাহে রমজান। গতকাল সন্ধ্যায় ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। রমজান উপলক্ষে আজ বৃহস্পতিবার এশার নামাজের পর তারাবির নামাজ পড়বেন ধর্মপ্রাণ মুসলমানরা। আজ রাতে সাহরি খেয়ে শুক্রবার থেকে রোজা পালন করবেন তাঁরা। এ হিসাবে আগামী ১৮ এপ্রিল মঙ্গলবার রাতে পবিত্র শবেকদর পালিত হবে।

এদিকে ইসলামিক ফাউন্ডেশন গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের সব মসজিদে অভিন্ন পদ্ধতিতে তারাবির নামাজ পড়ার আহ্বান জানিয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বলেছে, রমজানের প্রথম ছয় দিন দেড় পারা করে ৯ পারা এবং পরবর্তী ২১ দিন এক পারা করে পড়লে ২৬ রমজান রাতে পবিত্র কোরআন খতম হবে। এতে কর্মজীবী ধর্মপ্রাণ মুসল্লিরা দেশের যেকোনো মসজিদের তারাবির নামাজে অংশ নিতে পারবেন এবং কোরআন খতমের ধারাবাহিকতা বজায় থাকবে।

সৌদি আরবে শুরু আজ

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বৃহস্পতিবার রোজা শুরু হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশের চাঁদপুর, ফরিদপুর ও পটুয়াখালীর কিছু এলাকায় আজ মুসলমানরা রোজা রাখছেন।

Place your advertisement here
Place your advertisement here