• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

সহজে কাজ সম্পন্ন করার আমল

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মহান রাব্বুল আলামিন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার অনেকগুলো সুন্দর সুন্দর নাম রয়েছে এ সম্পর্কে মহান আল্লাহ বলেন,
وَلِلهِ الْأَسْمَآءُ الْحُسْنٰى فَادْعُوْهُ بِهَا وَذَرُوا الَّذِيْنَ يُلْحِدُوْنَ فِى اسْمَائِه

অর্থাৎ: ‘মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার অনেক সুন্দর সুন্দর নাম রয়েছে। সুতরাং তোমরা সেগুলোর মাধ্যমে আল্লাহকে ডাকো আর যারা আল্লাহর নামের বিকৃতি ঘটায় তাদেরকে বর্জন করো।’ (সূরা: আল আরাফ, আয়াত: ১৮০)

বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ একটি। এ গুণবাচক নামের আমেল বান্দার সব কাজ সুন্দরভাবে সম্পাদিত হয় এবং আল্লাহর নৈকট্য লাভ হয়।

আল্লাহর গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-মুয়াখ্‌খিরু’

অর্থ : ‘শত্রুদেরকে দূরে নিক্ষেপকারী, অবকাশ দানকারী। প্রিয়নবী বলেছেন, ‘হে আল্লাহ! আপনি অগ্রসরকারী এবং পশ্চাদগামীকারী।’ (বুখারি)

ফজিলত

> যে ব্যক্তি আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ১০০ বার পাঠ করবে; ওই ব্যক্তির অন্তর আল্লাহ ব্যতীত অন্য কারো সঙ্গে মিলবে না।

> আর যে ব্যক্তি প্রতিদিন আল্লাহ তাআলার এই পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ১০০ বার পাঠ করবে; ওই ব্যক্তি সব কাজ সুন্দরভাবে সম্পাদিত হবে।

> যে ব্যক্তি প্রতিদিন আল্লাহ তাআলার এই পবিত্র গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ ৪১ বার পাঠ করবে; ওই ব্যক্তির আত্মা আল্লাহর অনুগত হয়ে যাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাদের কাজসমূহ সুন্দর ও নিখুঁতভাবে করতে, তার অনুগত বান্দা হতে এবং আল্লাহর নৈকট্য লাভে তারই গুণবাচক নাম (اَلْمُوَخِّرُ) ‘আল-মুয়াখ্‌খিরু’ এর ছোট্ট আমলটি করার তাওফিক দান করুন। আমিন।

Place your advertisement here
Place your advertisement here