• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

ভুট্টার বাম্পার ফলনে হাসি ফুটেছে দিনাজপুরের চাষিদের মুখে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় দিনাজপুরের ফুলবাড়ীতে ভুট্টার বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে। মোচাগুলো বড় হয়েছে। দানা বড় ও পরিপক্ব হওয়ায় বেড়েছে ওজনও। প্রতি বিঘা জমিতে ৩০ থেকে ৪০ মণ পর্যন্ত ফলন হয়েছে বলে জানিয়েছে কৃষি সংশ্লিষ্টরা।

জানা যায়, চলতি বছর উপজেলার ৩ হাজার ৭৮৯ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এবার ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৯ হাজার ১৮০ মেট্রিক টন। সরকার ভুট্টার আবাদে আগ্রহ সৃষ্টি করতে কৃষকদের বিনামূল্যে সার ও বীজ সরবরাহ করেছে। রোগবালাই ও উৎপাদন খরচ কম হওয়ায় উপজেলায় দিন দিন বাড়ছে ভুট্টার আবাদ। দু’সপ্তাহ আগে ভুট্টার দাম নিম্নমুখী থাকলেও বর্তমানে ঊর্ধ্বমুখী। প্রতিমণ কাঁচা ভুট্টা ১০০০ থেকে ১২০০ টাকা এবং শুকনা ভুট্টা প্রতিমণ ১১৫০ থেকে ১২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে সন্তুষ্টি প্রকাশ করেছেন ভুট্টা চাষিরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ এলাকাজুড়ে আবাদ করা হচ্ছে ভুট্টা। অধিকাংশ জমিতে গাছ থেকে ভুট্টার মোচা তোলা ও সংগ্রহের কাজে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। কিছু কিছু জমিতে মোচাগুলোর গায়ে রোদের তাপ লাগানোর জন্য গাছের আগা ও পাতা ছেঁটে ফেলা হয়েছে। কোথাও কোথাও ভুট্টা বস্তাবন্দী করে তোলা হচ্ছে ভ্যানে।

রাজারামপুর গ্রামের চাষি সন্তোষ মহন্ত বলেন, ৩৩  শতক জমিতে বোরো ধানের পরিবর্তে ভুট্টা আবাদ করেছি। বীজ ও সার সরকার থেকে বিনামূল্যে দেওয়া হয়েছে। ফলন ভালো হয়েছে। বর্তমানে ভুট্টার দামও ভালো।  

পলিশিবনগর গ্রামের চাষি মামুন সরকার বাবু বলেন, ১৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। আশানুরূপ ভুট্টার দাম পাওয়ায় বেশ ভালো লাগছে। প্রতি বিঘা জমিতে ৩৫ থেকে ৪০ মণ পর্যন্ত উৎপাদন হয়েছে।

আমডুঙ্গিহাটের পাইকারি ভুট্টা ব্যবসায়ী ইউসুফ আলী বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ভুট্টার পাইকারি ব্যবসায়ীরা আসতে শুরু করায় দাম বেড়েছে। এতে ভুট্টা চাষিরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। বর্তমানে ভুট্টা ৮০ কেজি ওজনের বস্তা দুই হাজার ১৫০ থেকে দুই হাজার ২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন, এ বছর ফুলবাড়ীতে রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা আবাদ হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না আসায় বাম্পার ফলনও হয়েছে। আগামীতে ভুট্টার আবাদ আরও বাড়তে পারে। ভুট্টা চাষে কৃষকরা যেভাবে আগ্রহ দেখাচ্ছেন তা অত্যন্ত ইতিবাচক। বিশ্ববাজারে ভুট্টার চাহিদা রয়েছে। কৃষকও লাভবান হচ্ছে। এখন সরকারের উচিত বহির্বিশ্বে ভুট্টার বাজার তৈরি করা।

Place your advertisement here
Place your advertisement here