• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ফুলবাড়ীতে তুলার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

আবহাওয়া অনুকূলে থাকায় কম খরচে লাভ বেশি হওয়ায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে কৃষকদের মাঝে তুলা চাষে আগ্রহ বাড়ছে। অন্যান্য ফসলের তুলনায় উৎপাদন খরচ কম হওয়ায় তুলা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়াও আশানুরূপ দাম পাওয়ায় তুলা চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।

উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের তথ্য অনুসারে, এ বছর ফুলবাড়ী উপজেলায়  ১৬৫ হেক্টর জমিতে ২৪০ জন কৃষক তুলা চাষ করেছে। গত বছরের চেয়ে এ বছর তুলার দাম ভালো থাকায় লাভবান হচ্ছে প্রান্তিক তুলা চাষিরা। আবহাওয়া অনুকূল ও হাইব্রিড রুপালি -১ জাতের বীজ ভালো হওয়ার কারণে উপজেলার তুলার বাম্পার ফলন হয়েছে।

পাশাপাশি সরকারি ভাবে সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের বিভিন্ন প্রণোদনা ও উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের পরামর্শে চলতি মৌসুমে তুলা চাষ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে তুলার ফলন হয়েছে অন্য বছরের তুলনায় অনেক ভালো। বিভিন্ন ইউনিয়নে ঘুরে দেখা গেছে, তুলার বাম্পার ফলন হাওয়ায় কৃষক কৃষাণীরা তুলা সঙ্গে ব্যস্ত সময় পার করছেন।

অপরদিকে অনেক কৃষকরা তুলা বিক্রি করতে ব্যস্ত সময় পার করছেন। কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, তুলা চাষের জন্য অফিস থেকে বিভিন্ন প্রকার ঋণ ও প্রশিক্ষণ সার দেওয়ায় এবার তুলার বাম্পার ফলন হয়েছে এবং আগের বছরের চেয়ে দাম ২০০ টাকা বেশি হওয়ায় মন প্রতি ৩৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

নাওডাঙ্গা ইউনিয়নের বালাটারী ও কুরুষা ফেরুষা এলাকার কৃষক জানান, উপজেলা তুলা উন্নয়ন বোর্ড সার, বীজসহ বিভিন্ন ধরণের ঋণ সহায়তা পেয়ে ১৫ বছর ধরে তুলা চাষ করে আসছি। তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তার পরামর্শে দুই বিঘা জমিতে তুলার চাষ করেছি। এ বছর ফলন ও তুলার দাম ভালো থাকায় অন্য বছরের তুলনায় তিনিসহ তুলা চাষিরা লাভবান হবেন।

বগুড়া থেকে তুলা ক্রয় করতে আসা  জানান, প্রতিবছরে আমরা এই এলাকার কৃষকদের কাছ থেকে ন্যায্য দামে তুলা ক্রয় করে থাকি। শুধু এই এলাকার নয় উত্তর বঙ্গের সমস্ত তুলা আমাদের আর মাথা এগ্রো ইন্ডাস্ট্রিজ ক্রয় করে থাকে যেটি এস আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান। এখান থেকে তুলো ক্রয় করে আমরা বগুড়া নিয়ে যাই,বগুড়া থেকে আবার আমরা ঢাকার গাজীপুরের স্প্রিং মিলে সুতা তৈরি করে এই সুতা দিয়ে বিভিন্ন ধরনের পোশাক তৈরি করে থাকি।এছাড়া তুলা উন্নয় বোর্ডের মাধ্যমে আমরা কৃষকদের আগাম বিনা সুদে ঋণ প্রদান করে থাকি।

উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান জানান, ফুলবাড়ী উপজেলায় এ বছরে ১৭২ হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধরা থাকলেও ১৬৫ হেক্টর জমিতে তুলা চাষ। তুলার বাম্পার ফলনের জন্য তুলা চাষে প্রয়োজনীয় পরামর্শ সার ও প্রশিক্ষণ দেয়া হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here