• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

সুগার মিলের জমি নিয়ে ২ পক্ষের সংঘর্ষ, আহত ২৫

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ঠাকুরগাঁও সুগার মিলস্ লিমিটেডের (চিনিকল) জমি নিয়ে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ২৫ জন আহত। সদর উপজেলার নারগুণ কহর পাড়া ফার্মের জমিতে শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে এ সংঘর্ষ হয়।

সংঘর্ষে আহতদের উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়েছেন স্থানীয়রা। সেখানে ২০-২৫ জন রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও চিনিকলের জমিটি আখ রোপণের জন্য প্রস্তুত করা হয়েছিল। পরে মাহাবুব রহমান নামে একজন ও তার পরিবার জমিটির মালিকানা দাবি করে সেখান ঘর তৈরি করেন। শনিবার জমিটি দখলমুক্ত করতে যায় চিনিকল কর্তৃপক্ষ। এ সময় জমির মালিকানা দাবি করা মাহাবুবের পরিবার তাদের বাধা দিতে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা যায়, আখ রোপণের জন্য প্রস্তুত করা ১ একর ৩৭ শতক জমি বাঁশের বেড়া দিয়ে দখল করে ভেতরে গাছ রোপণ ও ছোট ছোট ঘর বানিয়েছেন জমিটির মালিকানা দাবি করা মাহাবুব রহমানের পরিবার। ঠাকুরগাঁও চিনিকল কর্তৃপক্ষ গিয়ে ওইসব ঘরবাড়ি ভেঙে জমি দখলমুক্ত করে।

মাহাবুব রহমান বলেন, চিনিকল কর্তৃপক্ষ থানায় অভিযোগ করেছে। বিষয়টি নিয়ে থানায় উভয় পক্ষকে ডাকা হয়েছিল। আজকের হামলার ঘটনা চিনিকল কর্তৃপক্ষের পরিকল্পিত। আমরা জমির রেকর্ডীয় মালিক। দীর্ঘদিন ধরে বিষয়টি চিনিকল কর্তৃপক্ষকে বলছি। তারা কোনো কথা শুনছিল না। তাদের কাগজপত্রও দেখিয়েছি, কোনো ব্যবস্থা নিচ্ছিল না। তাই গত ৪ ফেব্রুয়ারি জমির চারপাশে বাঁশের বেড়া দিয়ে নিজের দখলে নিয়েছিলাম। আজ তারা সন্ত্রাসী কায়দায় হামলা চালিয়ে জমির গাছ উপড়ে ফেলেছে এবং ঘরগুলো ভেঙে ফেলেছে, বাঁশের বেড়া তুলে ফেলেছে।

সোহেল রানা বলেন, পুলিশ বলেছিল আমরা কোর্টকে না জানিয়ে চিনিকলের জমি দখল করে ভুল করেছি। আমাদের এভাবে দখল করা ঠিক হয়নি স্বীকারও করেছি। যেহেতু তারা থানায় অভিযোগ করেছে, তাহলে এমনভাবে সন্ত্রাসী কায়দায় আজ হামলা চালাল কেন? আমরা আমাদের ক্ষতিপূরণ ও ঘটনার বিচার দাবি জানাই।

ঠাকুরগাঁও সুগার মিলস্ লিমিটেডের প্রশাসনিক মহাব্যবস্থাপক সুভাস চন্দ্র সিংহ বলেন, জমিটি ঠাকুরগাঁও চিনিকলের (সরকারি) সম্পত্তি। গত ৪৪ বছর ধরে চিনিকল এটি ভোগ দখল করে আসছে। এ মৌসুমে আখ রোপণের জন্য এখানে প্রস্তুতি নেয়া হচ্ছিল, কিন্তু সম্প্রতি এটি কোনো কাগজপত্র ছাড়াই জবর দখল করে নেন তারা (মাহাবুবের পরিবার)। আমরা থানায় অভিযোগ করি। তারা উভয় পক্ষকে ডেকে বলেন, যদি কাগজপত্র ঠিক থাকে এবং কোর্টের অনুমতি থাকে তাহলে তারা জমি পাবে। তাদের কোর্টের কোনো অনুমতি নেই। আজ আমরা পুলিশ প্রশাসনকে জানিয়ে এখানে তাদের উচ্ছেদ করতে এসেছি। তাদের সঙ্গে কথা বলতে গেলে তারা আক্রমণ চালায়। আমাদের দুজন আহত হয়েছেন।

ঠাকুরগাঁও সুগার মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির বলেন, আমরা কাগজ চেয়েছিলাম, তারা কোনো কাগজ দিতে পারেনি। আমি এটাও বলেছিলাম, যদি তারা আইনগতভাবে জমি পেয়ে থাকে তাহলে আমি তাদের সহযোগিতা করব। সরকারের জমি অবৈধভাবে কেউ দখল করবে এটা অন্যায়। আমাদের জমিতে আমরা আখ রোপণ করব। সেখানে পাঁচ টন আখের বীজ রাখা হয়েছিল। তারা সব কাজে বাধা দিয়ে নিজেদের দখলে নেয়ার চেষ্টা করেছে। আমাদের শ্রমিকরা আজ আখ রোপণ করতে গেলে তারা হামলা করেছে।

ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বলেন, সরকারের দখলে থাকা জমি হঠাৎ কেউ দখল করেছে। এ বিষয়ে থানায় অভিযোগ এলে দুই পক্ষকে ডেকে সংঘর্ষে যেতে নিষেধ করা হয়েছে এবং কাগজপত্র ঠিক থাকলে আইনি সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। তবে আজকের হামলা ও উচ্ছেদের বিষয়টি আগে থেকে কেউ আমাদের জানায়নি। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। হামলার ঘটনায় এখনো কেউ লিখিত অভিযোগ দেয়নি। দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here