• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook

নতুন রাডার পাওয়ায় রংপুর আবহাওয়া দফতরে স্বস্তি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নতুন রাডার পাওয়ায় রংপুর আবহাওয়া দফতরে স্বস্তি                        
রংপুর আবহাওয়া অফিসে নতুন রাডার বসানোর জন্য মাটি পরীক্ষা ও প্রকল্প এলাকা পরিদর্শন করেছে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। দীর্ঘদিন পর রাডার স্থাপনের কার্যক্রম শুরু হওয়ায় স্বস্তি ফিরেছে আবহাওয়া দফতরে।
কৃষিপ্রধান উত্তরাঞ্চলের কৃষি অর্থনীতিতে এ রাডার ব্যাপক ভূমিকা রাখবে বলে জানিয়েছেন কৃষি বিশেজ্ঞরা।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, নগরীর কলেজ রোড মাস্টারপাড়া এলাকায় ১৯৭৮ সালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের অধীনে আবহাওয়া, রাডার ও ভূ-কম্পন পর্যবেক্ষণাগার স্থাপন করা হয়। আড়াই একর জমির ওপর নির্মিত এ আবহাওয়া কেন্দ্রে জাপান সরকারের অর্থায়নে ১৯৯৯ সালে একশ কোটি টাকা ব্যয়ে কনভেনশনাল রাডার স্থাপন করা হয়।

এ রাডারের সাহায্যে ভূমিকম্প পরিমাপ, দুর্যোগের পূর্বাভাস ও প্রতিদিনের আবহাওয়া পরিস্থিতি ঢাকা প্রধান কার্যালয়কে প্রদান করা হতো। রাডারটির আয়ুষ্কাল ছিল ১০ বছর। কিন্তু ২০০৭ সালে রাডারে ত্রুটি ধরা পড়ে। স্থানীয় প্রকৌশলীদের প্রচেষ্টায় ২০১২ সাল পর্যন্ত রাডারটিকে সক্রিয় রাখা সম্ভব হয়েছিল। এরপর থেকে অকেজো অবস্থায় রয়েছে এ রাডারটি।

বিষয়টি সরকারের নজরে আসলে একনেকে রংপুরের জন্য একটি আধুনিক রাডার স্থাপনের বিল পাস হয়। জাপান সরকারের অনুদানে প্রায় ১২০ কোটি টাকা ব্যয়ে আবহাওয়া অফিসে একটি ডপলার রাডার স্থাপনের কথা ছিল। কিন্তু ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নে আলুটারীতে জাপানি নাগরিক হোশি কোনিও হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ওই সময় নিরাপত্তার অভাববোধ করায় জাপানের প্রকৌশলীরা রংপুরে রাডার স্থাপনের জন্য আসেননি। পরে তাদের নিরাপত্তায় আবহাওয়া অফিসে পুলিশ ব্যারাক, ডরমেটরি নির্মাণ, সীমানা প্রাচীর কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

প্রকৌশলীদের নিরাপত্তার দায়িত্বে থাকা একটি প্রতিনিধি দল রংপুর আবহাওয়া অফিস পরিদর্শন করে নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করার পর প্রকৌশলীরা রংপুরে আসার প্রস্তুতি নিলে করোনার কারণে ফের রাডার স্থাপনের কাজ বন্ধ হয়ে যায়।

প্রায় এক যুগ ধরে রংপুর আবহাওয়া কেন্দ্র থেকে প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস পাওয়া যাচ্ছে না। ঢাকা কার্যালয় থেকে তথ্য নিয়ে পূর্বাভাস দেয় রংপুর আবহাওয়া অফিস। এমন পরিস্থিতিতে উত্তরাঞ্চলের মানুষকে আবহাওয়া সম্পর্কে পূর্বাভাস দিতে রাডার স্থাপনের কাজ শুরু হয়েছে। রাডার স্থাপনের কাজটি তত্ত্বাবধান করছে জাপানের শিমিজু কর্পোরেশন। কর্মকর্তারা আবহাওয়া কার্যালয়ে অবস্থান করছেন এবং মাঠপর্যায়ে কাজের তদারকি করছেন। 

এরমধ্যে রংপুর আবহাওয়া অফিসের প্রশাসনিক ভবনের সামনে ফাঁকা জায়গাটির মাটি পরীক্ষা করা হয়েছে। এ রাডার স্টেশনের সরঞ্জামাদি সরবরাহ করছে মারুবিনি কর্পোরেশন। ২০২৫ সালের মার্চে রংপুর আবহাওয়া কেন্দ্রে রাডারটি চালুর আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। 

শিমিজু কর্পোরেশনের সিনিয়র কনসালটেন্ট আব্দুল আজিজ জানান, এখানে ডপলার রাডার স্থাপন করা হচ্ছে। এ রাডারের মাধ্যমে রংপুর আবহাওয়া কেন্দ্র থেকে চারদিকে ৪০০ কিলোমিটার এলাকা পর্যন্ত ঘূর্ণিঝড়, মেঘের গতিবিধি, বৃষ্টিপাত, তাপমাত্রা, বজ্রপাতসহ আবহাওয়ার আগাম নানা তথ্য দেওয়া সম্ভব হবে। দুর্যোগের বেশ কয়েক ঘণ্টা আগে তথ্য পাওয়ায় সংশ্লিষ্টদের সঠিকভাবে পূর্বাভাস দেওয়া যাবে। কালবৈশাখী মেঘের অস্তিত্ব, টর্নেডোর মেঘ, বজ্রপাতের ধরন বলে দিতে পারবে এ রাডার। রাডার স্থাপনের কার্যক্রম শুরুর দেড় মাস আগেই আগাম কাজ শুরু হয়েছে। আশা করা যাচ্ছে, ২০২৫ সালের মার্চে এ ডপলার রাডার স্টেশনটি চালু করা সম্ভব হবে।

রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, উত্তরাঞ্চলের অর্থনীতি কৃষির সঙ্গে জড়িত। প্রতিবছর খরা, বন্যা, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়ের কারণে আমাদের কোটি কোটি টাকার ফসলহানি হয়। বজ্রপাতের কারণে দিনদিন মৃত্যুর সংখ্যা বেড়ে চলছে। আবহাওয়ার পূর্বাভাস না থাকায় মৌসুমী রোগব্যাধি বাড়ছে। তাই এখানে ডপলার রাডার স্থাপন করা অত্যন্ত জরুরি ছিল।

তিনি আরো জানান, এ রাডার স্টেশন চালু হলে মেঘের অবস্থান, গতি, দিক, তাপমাত্রা জানতে পারব। বজ্রপাতের পূর্বাভাস দেওয়ার মাধ্যমে মৃত্যুর হার কমানো সম্ভব হবে। রেডজোনে অবস্থিত রংপুরে ভূমিকম্প ও বড় ধরনের বন্যার তথ্য দেওয়া যাবে। আগাম বৃষ্টিপাতের তথ্য দেওয়ার মাধ্যমে কৃষকদের ফসলের ক্ষতির হাত থেকে রক্ষা করা যাবে। সেইসঙ্গে রংপুরের আবহাওয়ার অবস্থা ও পরিবর্তনজনিত কারণগুলো গবেষণা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যাবে। 

Place your advertisement here
Place your advertisement here