• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

তেঁতুলিয়ায় সৌন্দর্য ছড়াবে দশ রং এর ভিনদেশী টিউলিপ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ভিনদেশী টিউলিপ ফুল গতবছরের মতো এবারও চাষ হচ্ছে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার সীমান্তবর্তী  গ্রাম দর্জিপাড়ায়।

প্রথম বার গতবছর পরিক্ষামূলক ভাবে টিউলিপ চাষের সম্ভাবনা যাচাই করতে প্রান্তিক ৮ জন নারী উদ্যোক্তাদের হাত দিয়ে টিউলিপ চাষ শুরু করলে বাম্পার সাফল্য পাওয়ায় এবার ২০ জন নারী উদ্যোক্তাদের মাধ্যমে ২ একর জমিতে এক লক্ষ এর উপর টিউলিপ বীজ বপন  করা হচ্ছে৷ এবার টিউলিপ দিয়ে তৈরী করা হবে বাংলাদেশের জাতীয় পতাকাও।

টিউলিপ শীতপ্রধান অঞ্চলের ফুল। যার বৈজ্ঞানিক নাম ‘টিউলিপা’। এটি নেদারল্যান্ডসে বেশি চাষ করা হয়। এটি বাগানে কিংবা কাট ফ্লাওয়ার হিসেবে বাণিজ্যিক ভিত্তিতে চাষ করা হয়। টিউলিপের রয়েছে ১‍‍`শ ৫০ প্রজাতি । টিউলিপ শীতপ্রধান দেশের বসন্তকালীন ফুল হিসেবেও পরিচিত।

বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) উদ্যোগে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র আর্থিক সহযোগিতায় এই টিউলিপ ফুলের চাষ করা হচ্ছে তেঁতুলিয়ায়। সংশ্লিষ্টরা বলছেন এমাসের ৩০ জানুয়ারীর মধ্যেই ফুলে ফুলে সৌরভ ছড়াবে ভিনদেশী টিউলিপ। গতবছর টিউলিপ দেখতে ছুটে আসে সারা দেশের পর্যটকরা। এবার তাই টিউলিপ দেখার পাশাপাশি আগত পর্যটকদের জন্য থাকছে আবাসন ব্যবস্থা, স্যানিটেশন ব্যবস্থা, দেশীয় লাফা শাকের ঝোল,  শিতলের ভর্তা, হাঁসের মাংশ ভাত, দেশী মুরগী, নিরাপদ সবজি, গাভীর খাটি দুধ ও দইসহ সব সুস্বাদু খাবারের ব্যবস্থা রাখা হয়েছে।

নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান ও পরিচালক (প্রশাসন) সেলিমা আখতার ভার্চুয়ালি টিউলিপের বীজ বপনের শুভ উদ্বোধন করেন।

এ বছর তেঁতুলিয়ায় ১০ প্রজাতির টিউলিপ সৌন্দর্য ছড়াবে। প্রজাতি ও রংগুলো হচ্ছে- অ্যান্টার্কটিকা (সাদা), ডেনমার্ক (কমলা ছায়া), লালিবেলা (লাল),  ডাচ সূর্যোদয় (হলুদ), স্ট্রং গোল্ড (হলুদ), জান্টু পিঙ্ক (গোলাপী), হোয়াইট মার্বেল (সাদা), মিস্টিক ভ্যান ইজক (গোলাপী), হ্যাপি জেনারেশন (সাদা লাল শেড) ও গোল্ডেন টিকিট (হলুদ)।

ইএসডিও’র সিনিয়র এসিস্ট্যান্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর আইনুল হক বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আর্থিক সহযোগিতায় গত বছর শারিয়াল ও দর্জিপাড়ায় আমরা ৮ জন নারী উদ্যোক্তাদের নিয়ে মাত্র ৪০ হাজার বীজ দিয়ে টিউলিপ চাষ করেছিলাম। কিন্তু এ বছর প্রেক্ষাপট একেবারেই ভিন্ন। এ বছর আমরা আরও নতুন ১২ জনসহ মোট ২০ জন চাষিকে নিয়ে শুধুমাত্র দর্জিপাড়ায় দুই একর জমিতে এক লাখ বীজ বপন শুরু করেছি।

তিনি আরও বলেন, আমরা এখানে টিউলিপ দিয়ে বাংলাদেশের জাতীয় পতাকা তৈরি করবো। পর্যটকদের জন্য এটি অন্যরকম আকর্ষণ তৈরি করবে। এছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে ঘুরতে আসা পর্যটকদের যাতে কোনো প্রকার অসুবিধা না হয়, সেজন্য এই এলাকায় একটি ইকো-ট্যুরিজমের মাধ্যমে থাকার সুবন্দোবস্ত করছি। এছাড়া এখানে তেঁতুলিয়ার ঐতিহ্যবাহী খাবারের ব্যবস্থা করা হবে।

Place your advertisement here
Place your advertisement here