• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: ‘ভোট ভালো দিছি, আলহামদুলিল্লাহ’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গতবার হাত ধরি টানাটানি। হামি দিম একঠাঁই ভোট; ওমরা জোর করি নিল আরেকঠাঁই। গতবারের ডউল (মতো) এবার টানাটানি নাই। ভোট ভালো দিছি- আলহামদুলিল্লাহ। বুধবার (৪ জানিুয়ারি) সকালে ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া এম এ ইউ হাইস্কুল কেন্দ্রে নিজের ভোট প্রদানের পর ঘোলদহ গ্রামের হবিবুর রহমান এভাবে তার অভিব্যক্তি প্রকাশ করেন।

একই কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট দিতে পেরে মহাখুশি ষাটোর্ধ্ব মাজেদ আলী বলেন, গতবার ভোট দিবের পাই নেই। ওমরা জোর করি হামার ভোটটা মারি নিছিল। এবার ওংকা হয় নাই; ভোটটা নিজে দিবের পাছি। ভালো লাগতিছে।

সাঘাটার ভাঙ্গামোর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে আসা ভাঙ্গামোর গ্রামের এরশাদুল ইসলাম বলেন, গতবারেল ডউল ভোট কেন্দ্রত ডাঙ্গাডাঙ্গি (মারামারি ) আর নাটি (লাঠি) নিয়ে দৌড়াদৌড়ি নাই। এবার কেন্দ্রেত যায়া সুন্দর পরিবেশে ভোট দিয়া আনু।

একই নির্বাচনে দুই দফায় ভোট দেওয়া ব্যক্তিরা তাদের অভিব্যক্তি এভাবে প্রকাশ করছেন।

তাদের মধ্য থেকে আরেক ভোটার রনজু মিয়া বলেন, ওবার (গতবার) ভোট হচে টানাটানির; যাই যারটা মারি নিবের পায়। তবে এবার কোনো ঝামেলা নাই। ভালোভাবে ভোট দিছি।

চরম অনিয়মের কারণে বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ বুধবার সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়েছে। যা চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। ইলেকট্রিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে।

এর আগে, মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয় ইভিএমসহ নির্বাচনী সকল সরঞ্জাম। ফুলছড়ি ও সাঘাটা উপজেলা নির্বাচন কার্যালয় থেকে এসব সরঞ্জাম সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। 

ঘন কুয়াশা ও শীতের উপেক্ষা করে বুধবার সকাল থেকেই ভোট দিতে কেন্দ্রে আসেন ভোটাররা। যা  বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।

গাইবান্ধা-৫ আসনটি ফুলছড়ি ও সাঘাটা উপজেলা নিয়ে গঠিত। এ দুই উপজেলার ১৭টি ইউনিয়নে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার চার জন। ১৪৫টি কেন্দ্রে এসব ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথা জানিয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার সদস্যের নিরাপত্তার পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সার্বিক অবস্থা সম্পর্কে জানতে ১৪৫টি ভোট কেন্দ্রে স্থাপন করা হয়েছে  এক হাজার ২৪২টি সিসি ক্যামেরা। যা পর্যবেক্ষণের জন্য উচ্চ পর্যায়ের মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন। 

এছাড়া নির্বাচনে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথা জানিয়েছেন পুলিশ সুপার (এসপি) কামাল হোসেন।

তিনি বলেন, 'শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শেষ করতে মাঠে রয়েছে বিজিবি, র‍্যাবের মোবাইল টিম, পুলিশের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।'

গাইবান্ধা-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আসনটিতে ১২ অক্টোবর উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলাকালে প্রথমে গোপন কক্ষে একাধিক ব্যক্তি প্রবেশ করায় ভরতখালি উচ্চ বিদ্যালয় কেন্দ্র, ফুলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং সাঘাটা উপজেলার রামনগর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরবর্তীতে দফায় দফায় ৫১টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে ইসি।

অনিয়মের ঘটনা তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে গত ৬ নভেম্বর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে তারিখ ঘোষণা দেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

Place your advertisement here
Place your advertisement here