• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

শরীরচর্চার সঙ্গে সামাজিক কাজ করে যাচ্ছেন ‘ভোরের সাথী’র সদস্য

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২  

Find us in facebook

Find us in facebook

ভোর ৫টা বেজে ৩০ মিনিট। প্রকৃতি কোলাহলমুক্ত। নেই কোনো শব্দ। চারদিকে শুধু পাখির কলতান। এমন পরিবেশে শরীরচর্চায় মেতে উঠেন ‘ভোরের সাথী’ নামে একটি সংগঠনের সদস্যরা। 

জানা যায়, ১০ বছর আগে ৭-৮ জন নিয়ে ‘ভোরের সাথী’ সংগঠনের যাত্রা শুরু হয়। যার সদস্য সংখ্যা এখন অর্ধশতাধিক পেরিয়েছে। ভোরে শরীরচর্চা করা হয় বলে উদ্যোগের নাম রাখা হয়েছে ভোরের সাথী। শরীরচর্চার  পাশাপাশি সংগঠন শীতবস্ত্র বিতরণ, চিকিৎসা সহায়তা ও শিক্ষাবৃত্তিসহ নানাবিধ সামাজিক কাজ করে থাকে। এই সংগঠনের সদস্যরা বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী। 

নিয়মিত শরীরচর্চার কারণে শরীর থেকে কমেছে বিভিন্ন রোগ, বেড়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। পাশাপাশি মনে উৎফুল্লতা বয়ে আনে বলে জানিয়েছেন সংগঠনের সদস্যরা। 

জেলার সদর উপজেলার মুথরাপুর কারিগরি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান হোসেন। তিনি বলেন, এখানে এসে শারীরিক ব্যায়ামের মাধ্যমে আমার অনেক উপকার হয়েছে। আমি কোনোভাবেই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছিলাম না। এখানে আসার ফলে সেটি এখন নিয়ন্ত্রণে এসেছে। পাশাপাশি সকালে ব্যায়াম করায় সারাদিন বেশ ভালো কাটে। মন বেশ প্রফুল্ল থাকে। 

বিশিষ্ট ক্রীড়াবিদ সুবর্ণ আহম্মেদ বলেন, প্রতিদিন ফজরের নামাজের পর আমরা মাঠে আসি। এখানে যারা আসেন, তারা সকলে এখানকার সুফল ভোগ করেছেন। অসুস্থতার ওষুধ হয়ে উঠেছে শারীরিক ব্যায়াম। অনেকে আছেন যারা হাত নড়াতে পারতেন না। তারা এখন স্বাভাবিকভাবে হাত নাড়াতে পারেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা রোগে যারা ভুগতেন, তাদের এসব সমস্যা এখন অনেকটা নিয়ন্ত্রণে। 

ভোরের সাথী সংগঠনের সভাপতি ও সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক বলেন, প্রায় ১০ বছর আগে কয়েকজনকে নিয়ে পথচলা শুরু হয়। এখন সদস্য ৫০ জনের অধিক। শুরুতে যদিও সংগঠন কেন্দ্রিক কোনো পরিকল্পনা ছিল না। পরে ধীরে ধীরে তা সংগঠনে পরিণত হয়। নিয়মিত ব্যায়াম পরিমিত আহার- আমরা এ স্লোগান নিয়েই জেলা স্কুল বড় মাঠে শারীরিক ব্যায়াম করে আসছি। এর মাধ্যমে অনেকে শারীরিকভাবে উপকৃত হয়েছেন। অনেকে তাদের রোগ নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন।

তিনি আরও বলেন, এর পাশাপাশি আমরা সকলের সম্মতিতে অনেক সামাজিক কাজ করেছি। শীতবস্ত্র বিতরণ, চিকিৎসা ও শিক্ষা সহায়তাও আমরা আমাদের সংগঠনের পক্ষ থেকে দিয়েছি। সর্বোপরি সুস্থ থাকতে হলে দিনের যে কোনো একটা সময় শারীরিক ব্যায়ামের কোনো বিকল্প নেই। 

শরীরচর্চার উপকারিতা সম্পর্কে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার রফিকুল ইসলাম চয়ন বলেন, মানুষ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগে মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন। এ রোগগুলো থেকে দূরে থাকতে শারীরিক ব্যায়ামের বিকল্প নেই। আমেরিকান সোসাইটি অব ফিজিশিয়ান বলেছেন, যদি নিয়মিত ৫০ মিনিট শরীরচর্চা করা যায়, তাহলে ৫০ শতাংশ রোগ কমে যায়। সেজন্য সুস্থ থাকতে সব বয়সী মানুষের শারীরিক ব্যায়াম ও হাঁটা উচিত।  

Place your advertisement here
Place your advertisement here