• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

প্রতিবন্ধীদের সুরক্ষা ও উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে সরকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বর্তমান সরকার প্রতিবন্ধীদের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে আইন প্রণয়ন, দক্ষতা উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, কর্মসংস্থানসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিবন্ধীদের বিনামূল্যে প্রশিক্ষণ, যাতায়াত ও আবাসন ভাতা প্রদান করা হচ্ছে। সরকারের আন্তরিক প্রচেষ্টা ও উদ্যোগে প্রতিবন্ধীদের আত্মবিশ্বাস ও সমাজে প্রতিষ্ঠিত হওয়ার আকাঙ্ক্ষা বেড়েছে।

বুধবার দুপুরে রংপুর দিনাজপুর ত্রান ও পূর্নবাসন সংস্থার (আরডিআরএস) রংপুর ভবনের রোকেয়ো মিলনায়তনে অনুষ্ঠিত ‌তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ শীর্ষক এক সেমিনারে অতিথিরা এসব কথা বলেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বক্তারা বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ‌তথ্যপ্রযুক্তির মাধ্যমে নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধীর ক্ষমতায়ন শীর্ষক প্রকল্প চলমান রয়েছে। বৃহত্তর পরিসরে দেশব্যাপী এ কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে আইসিটি বিভাগ। গত ৫ বছরে বিসিসি ৩০১ জন এনডিডিসহ ২ হাজার ৮০০ জন প্রতিবন্ধীকে আইসিটি প্রশিক্ষণ দিয়েছে। তাদের মধ্যে ৮১০ জনের কর্মসংস্থান হয়েছে। এছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত ৬০০ জনকে ল্যাপটপ দিয়ে সহায়তা করা হয়েছে।

সেমিনারে অংশ নেন কারমাইকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আমজাদ হোসেন, রংপুর মহানগর পুলিশের উপ-কমিশনার আবু বকর সিদ্দিক, সমাজসেবা কার্যালয়ের রংপুর বিভাগীয় পরিচালক মোতালেব সরকার, বিসিসির ইপিডব্লিউডিআইসিটি প্রকল্প পরিচালক মনোয়ার উজ জামান, বিসিসির আঞ্চলিক পরিচালক প্রকৌশলী আমিনুল ইসলাম প্রমুখ।

প্রতিবন্ধীদের আইসিটি প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সাতটি আঞ্চলিক কার্যালয়ে আইসিটি রিসোর্স সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। ঢাকার বাইরে রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুরে তথ্যপ্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধীর ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে কাজ করছে প্রতিষ্ঠানটি।

Place your advertisement here
Place your advertisement here