• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

Find us in facebook
সর্বশেষ:
ছুটির দিনে গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে: আইজিপি বাংলাদেশে প্রয়োজনীয় পরিমাণ গম রফতানির আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে শিল্প-কারখানায় এলাকাভেদে সাপ্তাহিক ছুটি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী মার্কিন কোম্পানি: খালিদ মাহমুদ চৌধুরী

প্রতিবন্ধীদের সুরক্ষা ও উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে সরকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুন ২০২২  

Find us in facebook

Find us in facebook

বর্তমান সরকার প্রতিবন্ধীদের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে আইন প্রণয়ন, দক্ষতা উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, কর্মসংস্থানসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিবন্ধীদের বিনামূল্যে প্রশিক্ষণ, যাতায়াত ও আবাসন ভাতা প্রদান করা হচ্ছে। সরকারের আন্তরিক প্রচেষ্টা ও উদ্যোগে প্রতিবন্ধীদের আত্মবিশ্বাস ও সমাজে প্রতিষ্ঠিত হওয়ার আকাঙ্ক্ষা বেড়েছে।

বুধবার দুপুরে রংপুর দিনাজপুর ত্রান ও পূর্নবাসন সংস্থার (আরডিআরএস) রংপুর ভবনের রোকেয়ো মিলনায়তনে অনুষ্ঠিত ‌তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধীদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ শীর্ষক এক সেমিনারে অতিথিরা এসব কথা বলেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বক্তারা বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ‌তথ্যপ্রযুক্তির মাধ্যমে নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধীর ক্ষমতায়ন শীর্ষক প্রকল্প চলমান রয়েছে। বৃহত্তর পরিসরে দেশব্যাপী এ কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে আইসিটি বিভাগ। গত ৫ বছরে বিসিসি ৩০১ জন এনডিডিসহ ২ হাজার ৮০০ জন প্রতিবন্ধীকে আইসিটি প্রশিক্ষণ দিয়েছে। তাদের মধ্যে ৮১০ জনের কর্মসংস্থান হয়েছে। এছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত ৬০০ জনকে ল্যাপটপ দিয়ে সহায়তা করা হয়েছে।

সেমিনারে অংশ নেন কারমাইকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আমজাদ হোসেন, রংপুর মহানগর পুলিশের উপ-কমিশনার আবু বকর সিদ্দিক, সমাজসেবা কার্যালয়ের রংপুর বিভাগীয় পরিচালক মোতালেব সরকার, বিসিসির ইপিডব্লিউডিআইসিটি প্রকল্প পরিচালক মনোয়ার উজ জামান, বিসিসির আঞ্চলিক পরিচালক প্রকৌশলী আমিনুল ইসলাম প্রমুখ।

প্রতিবন্ধীদের আইসিটি প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সাতটি আঞ্চলিক কার্যালয়ে আইসিটি রিসোর্স সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। ঢাকার বাইরে রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুরে তথ্যপ্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধীর ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে কাজ করছে প্রতিষ্ঠানটি।

Place your advertisement here
Place your advertisement here