• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

এবার তিস্তা নদীতে ধরা পড়লো বিরল প্রজাপতির ক্যাটফিশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দেশের বৃহত্তম তিস্তা ব্যারাজের ভাটিতে জেলের জালে বিরল প্রজাতির একটি ক্যাটফিশ ধরা পড়েছে। মাছটির ওজন ৩০০ গ্রাম।

শুক্রবার (১৩ মে) সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানি কলনী গ্রামের আব্দুল জলিল মিয়া (৫০) বাড়ির পার্শ্ববর্তী তিস্তা নদীতে মাছটি জালে ধরা পড়ে। বিরল প্রজাতির মাছটি দেখতে তিস্তা ব্যারাজ এলাকায় উৎসুক জনতা ভিড় করেন।

ক্যাটফিশ একটি বিদেশি মাছ। এর ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’ হলেও বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। সাধারণত এই মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়।

বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এরা পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই ক্যাটফিশ মিঠা পানিতে বাস করে।

তিস্তাপাড়ের জেলে কদম আলী বলেন, ‘মাছটি আব্দুল জলিলের জালে উঠলে আমরা প্রথমে চিনতে পারিনি। পরে অনেকে বলছে এটি বিদেশি মাছ। মাছটি ওজন ৩০০ গ্রামের মতো।’

জেলে আব্দুল জলিল মিয়া বলেন, ‘বিরল প্রজাতির মাছটি দেখতে অনেকে ভিড় করেন। পরে আমি মাছটি বাড়িতে নিয়ে আসি।’

হাতীবান্ধা দোয়ানী পুলিশ ফাঁড়ির দায়িত্বরত উপ-পরিদর্শক (এসআই) সিদ্দিক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, তিস্তা নদীতে ইলিশের পর এবার বিরল জাতের ‘সাকার মাউথ ক্যাটফিশ’ নামের একটি মাছ জেলেদের জালে ধরা পড়েছে।

এর আগে সোমবার (৯ মে) দুপুরে তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে ছোট-বড় চারটি তাজা ইলিশ ধরা পড়ে।

Place your advertisement here
Place your advertisement here