• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে অর্থনীতিকে গতিশীল রেখেছে সরকার- প্রধানমন্ত্রী মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেল পেলেন ২ বাংলাদেশি নীলফামারীতে দুস্থ ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ লিচুকে ঘিরে দিনাজপুরে দৈনিক ১০ কোটি টাকার লেনদেন ‘গুপ্তধন পেতে জিনের বাদশাহকে ৮ লাখ টাকা দিয়েছি’

লালমনিরহাটে ৬ দফা দাবিতে তিস্তা কনভেনশন-২০২২ আজ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২২  

Find us in facebook

Find us in facebook

তিস্তা বাঁচাও, মানুষ বাঁচাও স্লোগান নিয়ে তিস্তা নদীকে বাঁচাতে, বৈষম্য রোধ ও ভাঙন ঠেকাতে, বিজ্ঞান সম্মত ভাবে তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে তিস্তা কনভেনশন-২০২২ অনুষ্ঠিত হবে।

আজ শনিবার (১৪ মে) সকাল ১১টায় লালমনিরহাটের তিস্তা সড়ক সেতু সংলগ্ন তিস্তা ডিগ্রি কলেজ মাঠে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের আয়োজনে এ কনভেনশন হবে।

তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি নজরুল ইসলাম হক্কানী-এঁর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক শফিয়ার রহমান। এছাড়াও বিশিষ্ট রাজনীতিক, জনপ্রতিনিধিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ বক্তব্য রাখবেন।

উল্লেখ্য যে, ৬ দফা বাস্তবায়নের দাবিগুলো নিম্নরূপ- 

(১) তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞান সম্মত ভাবে তিস্তা মহা-পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন।

(২) তিস্তা নদীর শাখা-প্রশাখা ও উপ-শাখাগুলোর সঙ্গে তিস্তা নদীর পূর্বেকার সংযোগ স্থাপনও নৌ চলাচলা পূণঃরায় চালু।

(৩) ভূমি দস্যুদের হাত থেকে তিস্তা নদীর অবৈধভাবে দখলকৃত শাখা-প্রশাখা ও উপ-শাখা দখলমুক্ত করা এবং নদীর বুকে ও তীরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

(৪) তিস্তার ভাঙ্গনে বন্যা ও খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বার্থ সংরক্ষন এবং সর্বস্বহারা ভূমিহীন গৃহহীন মাঝিমাল্লা ও মৎস্যজীবিসহ সকল পেশার উদ্বাস্তু মানুষের পূর্ণবাসন।

(৫) তিস্তা মহাপরিকল্পনায় কৃষি ও কৃষকের স্বার্থ সু-রক্ষায় অগ্রাধিকার প্রদান,কৃষি সমবায় এবং কৃষি ভিত্তিক কলকারখানা গড়ে তোলা।

(৬) মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং প্রস্তাবিত প্রকল্প এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তা পাড়ের মানুষের কর্মসংস্থান নিশ্চিত করা।

সেই সাথে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের ছয়দফা বাস্তাবায়ন অবিলম্বে কার্যকর করা হোক।

Place your advertisement here
Place your advertisement here