• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

অবশেষে সিরাজগঞ্জে পাঠানো হলো হাতিকে, ক্ষতিপূরণ চায় এলাকাবাসী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২২  

Find us in facebook

Find us in facebook

লালমনিরহাটে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলায় আনা হাতিটিকে অবশেষে ট্রাকযোগে সিরাজগঞ্জে পাঠালেন দি লাইনস সার্কাসের মালিক।

বুধবার (২ মার্চ) দুপুরে লালমনিরহাট বঙ্গবন্ধু কলোনি মাঠ থেকে ট্রাকে তোলা হয় হাতিটিকে। এ সময় হাতিটি এলাকাবাসীকে সালাম দিয়ে চোখের পানি ফেলে। এ দৃশ্য দেখে অনেকেই কেঁদে ফেলেন।

এদিকে হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতিপূরণ দাবি করেছে।

এর আগে গত সোমবার বেলা ১১টার দিকে পায়ের শিকল ছিঁড়ে বেরিয়ে এসে শহরের সাহেবপাড়ায় তাণ্ডব শুরু করে হাতিটি। প্রায় ২৬ ঘণ্টা পর মঙ্গলবার (১ মার্চ) দুপুরে হেলিকপ্টারযোগে বন্য প্রাণী বিশেষজ্ঞ ডক্টর তপন কুমার দের নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম এসে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে হাতিটিকে অচেতন করে।

স্থানীয়রা জানান, লালমনিরহাট পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্প মেলায় আনা হাতিটি হঠাৎ পায়ের শিকল ছিঁড়ে বেরিয়ে পড়ে শহরে। এ সময় বেশ কয়েকটি দোকানপাটে ভাঙচুর চালায়। পরে মাহুতসহ সার্কাস দলের সদস্যরা একে শান্ত করতে গেলে আরও উত্তেজিত হয়ে রাস্তার গাছপালাসহ মানুষের ওপর আক্রমণ করে।

এ সময় বেশ কয়েকজন আহত হয়। পরে সার্কাস দলের সদস্যরা ব্যর্থ হয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে শহরের সাহেবপাড়ায় তাণ্ডব শুরু করে একটি বিলে নেমে পড়ে হাতিটি। ওই পুকুর থেকে উদ্ধার করার চেষ্টা করলেও হাতিটিকে উদ্ধার করতে সক্ষম হননি বন বিভাগের কর্মকর্তারা।

পরে সকালে ঢাকায় খবর দিলে হেলিকপ্টারযোগে বন্য প্রাণী বিশেষজ্ঞ ডক্টর তপন কুমার দের নেতৃত্বে একটি টিম লালমনিরহাটে বেলা ১১টায় আসেন। এ সময় একটি বাঁশবাগানে নিয়ে হাতিটিকে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে অচেতন করা হয়। অচেতন হাতিটি জ্ঞান ফিরে আবারও তাণ্ডব চালাতে পারে, এমন ধারণা করেন এলাকাবাসী।

দি লাইনস সার্কাসের স্বত্বাধিকারী নিরঞ্জন সরকার বলেন, ঢাকা হেলিকপ্টার ভাড়া, চিকিৎসক ও হাতি উদ্ধারের প্রায় ৪ লাখ টাকা ব্যয় হয়েছে। সম্পূর্ণ টাকা খরচ করেছি, আয়োজকদের সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের কাছে খরচ নেওয়া হবে।

এদিকে বিষয়টি নিয়ে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলা নিয়ে জেলাজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। পরে আয়োজকরা অনেকটাই বেকায়দায় পড়ে যান। অবশেষে মেলার আয়োজকরা হাতির মালিককে হাতি সরিয়ে নিতে বলেন। সে জন্য হাতিটিকে সিরাজগঞ্জ পাঠানো হয়েছে।

এদিকে লালমনিরহাট জেলাবাসী পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলাটি বন্ধ করার দাবি জানান। দীর্ঘ সময় মাঠ দখল করে মেলা পরিচালনা করার কারণে খোলাধুলা করতে পারছে না তরুণ ও শিশুরা।

এ বিষয়ে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলার পরিচালক সাগর খান বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর হাতিটি উদ্ধার করতে সক্ষম হয়েছে। চিকিৎসকদের পরামর্শে হাতিটিকে এখান থেকে সরানো হচ্ছে। মেলা বন্ধ হবে কি না এমন প্রশ্নের জবাবে পরিচালক আরও বলেন, এখনই মেলা বন্ধ হওয়ার বিষয়ে কিছু বলা যাচ্ছে না। মেলা পরিচালনা করতে গিয়ে অনেক টাকা লোকসানের মুখে আছেন মেলার আয়োজকরা। তাই মেলা চালু রাখতে হচ্ছে।

লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল হক জানান, বর্তমানে হাতিটি সুস্থ রয়েছে। তার শরীরে বেশ কয়েকটি ইনজেকশন দেওয়া আছে। এসব ইনজেকশনের মেয়াদ প্রায় সপ্তাহখানেক চলবে। যদি আবারও জেগে তাণ্ডব চালায়, সে কারণে তাকে জেলার বাইরে পাঠানো হয়েছে। 

Place your advertisement here
Place your advertisement here