• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook

হরিপুরে স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে খামার গড়েছেন চিকিৎসক!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে আবাসিক এলাকায় গড়ে উঠেছে গরু-ছাগলের খামার। খামারের বর্জ্যে আশপাশের পরিবেশ দূষিত হওয়ার অভিযোগ উঠেছে।

জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম খান নিজেই খামার গড়ে তুলেছেন।সরকারি স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে একজন দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা যদি স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে গরু-ছাগলের খামার গড়ে তোলেন তাহলে চিকিৎসাসেবার ব্যাঘাত ঘটবে বলে সচেতনমহল মনে করেন।

সরকারি বিধি অনুযায়ী, সরকারি কোনো কর্মচারী ব্যবসা করতে পারবেন না। আচরণবিধির ১৭ (১) নং ধারায় বলা আছে, কোনো সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া ব্যবসায় জড়াতে পারবেন না। অথবা দায়িত্বের বাইরে অন্য কোনো কাজ কিংবা চাকরি নিতে পারবেন না। 

আবার বিধিমালার ১৭ (৩) নং ধারায় বলা হয়েছে, সরকারের পূর্ব অনুমোদন ছাড়া একজন সরকারি কর্মচারি তার এখতিয়ারভুক্ত এলাকায় নিজের পরিবারের কোনো সদস্যকে কোনো ধরনের ব্যবসায়িক কর্মকাণ্ডে যুক্ত করার বিষয়ে অনুমতি দিতে পারবেন না। অথচ হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম খান স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে কমপ্লেক্সের ভেতরেই গরু-ছাগলের খামার গড়ে তুলেছেন।

খামার করার সত্যতা স্বীকার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম খান বলেন, আমি স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে আবাসিক এলাকায় খামার করতে পারব। আইনে কোনো বিধি-নিষেধ নেই। তাই গরু-ছাগলের খামার গড়ে তুলেছি।

হরিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ জিয়াউল হাসান মুকুল বলেন, কোনো চিকিৎসক যদি স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে গরু-ছাগলের খামার গড়ে তোলেন তাহলে চিকিৎসাসেবায় সেই চিকিৎসকের মনোযোগ থাকবে না।  সেইসঙ্গে পরিবেশ দূষিত হবে বলে আমি মনে করি।

ঠাকুরগাঁও জেলা সিভিল সার্জন ডা. নূর নেওয়াজ আহমেদ বলেন, আমি এখন স্কুলের ছাত্র-ছাত্রীদের করোনার টিকা নিয়ে ব্যস্ত আছি। পরে ফোন দিয়েন। 

Place your advertisement here
Place your advertisement here