• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বিক্রেতারা চলে গেলেই শুরু হয় হাট কুড়ানিদের কর্ম 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

Find us in facebook

Find us in facebook

গাইবান্ধার ধাপেরহাট এলাকার অনেকেই হাট কুড়ানি নামটির সঙ্গে বেশ পরিচিত। তবে বর্তমান ডিজিটাল যুগে, এ প্রজন্মের অনেকেই এদেরকে চিনবে না। হাট শেষে হাটুরে এবং দোকানিদের মনের ভুলে ফেলে যাওয়া টাকা পয়সা, দ্রব্যসামগ্রী পই পই করে খুঁজে তা সংগ্রহ করাই এদের মূল পেশা। এ দিয়েই চলে তাদের সংসার।

গতকাল বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ভোর বেলা ধাপেরহাট বন্দরে দেখা যায়, দরিদ্র ছিন্নমূল পরিবারের বেশ কিছু বয়স্ক নারী হাটে ফেলে রাখা বিভিন্ন জিনিসপত্র কুড়িয়ে ব্যাগ ভর্তি করছিলেন।

জানা যায়, বিশেষ করে গ্রাম-গঞ্জের হাটগুলো রাত ১০-১১টার পর ফাঁকা হয়। ক্রেতা বিক্রেতারা হাট শেষে যখন চলে যায় নিজ নিজ বাড়িতে, ঠিক তখনি শুরু হয় এই হাট কুড়ানিদের কর্ম। তারা সারারাত হাট কুড়ায় আর দিনে ঘুমায়। তবে আগের মতো এ কাজে আর পোষায় না তাদের। আধুনিক যুগে খুচরা পয়সার প্রচলন কমে গেছে। নেই আর সেই আগের টাকা রাখার কাপড়ের খুতির ব্যবহার। মানুষ সচেতন হয়েছে। টাকা পয়সা সাবধানে রাখে। তাই আর মনের ভুলে ফেলেও যায় না। এমনি মতামত ব্যক্ত করেছেন হাট কুড়ানিরা।

শেফালি রানী ও মাইয়া বেওয়ার নামের দুজন হাট কুড়ানির সদস্য জানান, আগে সন্ধ্যার পর দোকানিরা মশাল কুপির আলোতে বেচা-বিক্রি করত। আলো কম থাকায় টাকা পয়সা মাটিতে পরে যেত। এখন বৈদ্যুতিক বাল্ব জালিয়ে রাতে দোকান চালায়, টাকা পয়সা আর আগের মতো মনের ভুলে ফেলে যায় না।

গত সোমবার ধাপেরহাট হাট খোলা, রাত প্রায় সাড়ে ১১টা নিভু নিভু বেশ কয়েকটি আলো দেখা যায়। একটু এগিয়ে গিয়ে দেখা যায়, শেফালি রানী ও মাইয়া বেওয়ার কিছু খুঁজছেন।

এসময় শেফালী বেগম জানায়, তিনি দীর্ঘ ২৫-২৬ বছর থেকে হাট কুড়িয়ে সংসার চালায়। ১৫-২০ বছর আগেও তারা মাঝে মধ্যেই মোটা অংকের টাকা পয়সা কুড়িয়ে পেত। এখন তেমনটা পাওয়া যায় না। এখন পাওয়া যায় মরিচ, পেঁয়াজ, আদা, আলু, বেগুনসহ অন্যান্য দ্রব্যাদি। এসব দ্রব্য হাট শেষে কুড়িয়ে কুড়িয়ে একত্রে জমা করে পরিবারের যে টুকু খেতে লাগে সেটা রেখে বাকিটা বিক্রি করেন।

তিনি আরও বলেন, আগে কেরোসিনের কুপি বা মশাল জ্বালিয়ে হাট কুড়াতাম। এখন মশাল কুপি বাতি দুষ্প্রাপ্য । তাই এখন হাট কুড়াই টর্চ লাইট, ম্যাচ লাইট, কখনো গ্যাস বা চার্জার লাইট দিয়ে।

Place your advertisement here
Place your advertisement here