• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

উত্তরাঞ্চলের দ্বারপ্রান্তে শৈত্যপ্রবাহ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

দেশের বেশিরভাগ জেলায় শুক্রবার সকালে বৃষ্টির দেখা মিলেছে। রাজধানীতেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত ছিল দুপুর পর্যন্ত। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে। বৃষ্টির কারণে শীত কম অনুভূত হয়েছে এদিন। নতুন খবর হচ্ছে, উত্তরাঞ্চলের দ্বারপ্রান্তে শৈত্যপ্রবাহ। এটি রোববার ঢুকবে তীব্র শীত নিয়ে। ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে আপাতত বৃষ্টিপাতের আর সম্ভাবনা নেই। তবে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, শনিবার ঢাকা ও এর পাশাপাশের এলাকা এবং উত্তরাঞ্চল থেকে মেঘ সরে যাওয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দেশের দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশাল, ভোলা, পিরোজপুর, বরগুনা, খুলনা, সাতক্ষিরাসহ আশপাশের জেলাগুলোতে বৃষ্টিপাত চলতে থাকার সম্ভাবনা রয়েছে। রংপুর বিভাগসহ দেশের বেশ কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। পূর্বাভাস অনুযায়ী দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে গেলে এ মাসে শীতের তীব্রতা বাড়বে।
 
আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুউদ্দিন আহমেদ জানিয়েছেন, বৃষ্টির পর থেকে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসবে। আকাশ মেঘলা থাকায় এখন তাপমাত্রা বেশিই আছে। তবে মেঘলাভাব কেটে গেলে তাপমাত্রা কমে যাবে। এর ফলে গত ডিসেম্বরের চেয়ে এ মাসে শীতের তীব্রতা বাড়তে পারে।

আবহাওয়া পূর্বাভাস মতে, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাটসহ আশপাশের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। এ সময় অঞ্চলভেদে তাপমাত্রা এক থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here