• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বেশি টাকা যার, বিএনপির স্থায়ী কমিটির পদ তার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া, দলীয় কার্যক্রমে নিষ্ক্রিয়তা ও কয়েকজন নেতার মৃত্যুতে বিএনপির স্থায়ী কমিটির বেশ কয়েকটি পদ ফাঁকা হয়েছে। দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী এ ফোরামে স্থান পেতে উন্মুখ হয়ে আছেন বিএনপি নেতারা। তাদের মধ্যে অনেকেই মনে করছেন, দলের জন্য ত্যাগ স্বীকার করে কোনো লাভ হবে না। বরং তারেক রহমানকে মোটা অংকের টাকা দিতে পারলেই মিলবে বিএনপির স্থায়ী ও কেন্দ্রীয় কমিটির পদ।

সূত্র বলছে, বিএনপির স্থায়ী কমিটির কয়েকটি পদে নতুন মুখ আসতে যাচ্ছে শিগগিরই। অনেকেই পদ পেতে লন্ডনে পলাতক তারেক রহমানকে মোটা অংকের টাকা দিয়েছেন।

বিএনপির নীতি-নির্ধারণী পর্যায়ে কথা বলে জানা গেছে, স্থায়ী কমিটির শূন্যপদ পূরণে ত্যাগী নেতাদের চেয়ে টাকাওয়ালা নেতারা বেশি প্রাধান্য পেতে যাচ্ছেন। সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামের সদস্য পদের জন্য ৩ কোটি টাকা নির্ধারণ করে দিয়েছেন তারেক রহমান। এরই মধ্যে লন্ডনে প্রায় ১০ কোটি টাকা পাঠানো হয়েছে।

বিএনপিতে টাকার বিনিময়ে মনোনয়ন বিক্রি ওপেন সিক্রেট। তারেক রহমানের বিরুদ্ধেও চাঁদাবাজি, মনোনয়ন বাণিজ্য, কমিটি বাণিজ্যের অভিযোগ নতুন নয়। তাকে অনুসরণ করে সারাদেশেই বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অন্যান্য অঙ্গ-সংগঠনের নেতারাও মেতেছেন চাঁদাবাজি, কমিটি বাণিজ্য, পদ কেনাবেচাসহ নানা অনিয়মে।

এ বিষয়ে বিএনপির একাধিক নেতা বলেন, দলের জন্য রাজপথে সংগ্রাম করেছি বহু বছর। তবুও আমরা টাকা দিতে পারি না বলে নির্বাচনে মনোনয়ন পাই না, দলে পদ পাই না। অথচ বস্তা বস্তা টাকা দিয়ে যারা মনোনয়ন ও দলীয় পদ কিনছেন তাদের কোনোদিন রাজনীতির মাঠেই দেখিনি। তারেক রহমানের কারণে বিএনপি দিনদিন ত্যাগী নেতাকর্মী হারাচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, তারেক রহমান নির্বাচনের মনোনয়নপত্র বিক্রির বিষয়টিকে নিলামে পরিণত করেছেন। প্রথমে তিনি কোটি কোটি টাকা নিয়ে একই এলাকার নির্বাচনে ২-৩ জনকে মনোনয়ন দিতেন। এরপর শুরু করলেন নিলামে তোলা। যে নেতা সবচেয়ে বেশি টাকা দেবেন মনোনয়ন পাবেন তারা। এসব অনিয়ম আর দুর্নীতির কারণেই বিএনপি বারবার শোচনীয় পরাজয় বরণ করেছে।

Place your advertisement here
Place your advertisement here