• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

জামায়াতের সঙ্গে সংলাপ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

Find us in facebook

Find us in facebook

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘বৃহত্তর রাজনৈতিক জোট’ গড়তে এরই মধ্যে ছোট-বড় সমমনা ডান-বাম ও ইসলামী ২২টি দলের সঙ্গে প্রাথমিক সংলাপ শেষ করেছে বিএনপি। ‘গণতন্ত্র মঞ্চে’র শরিক পাঁচটি দলের সঙ্গেও সংলাপ করেছে দলটি। তবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীর সঙ্গে সংলাপ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে বিএনপি।

সংলাপ হয় ২০ দলীয় জোটের কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বাধীন কল্যাণ পার্টি, মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (কাজী জাফর), মওলানা আবদুর রকিবের নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট, ডা. মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন লেবার পার্টি, ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), আজহারুল ইসলামের নেতৃত্বাধীন ন্যাপ-ভাসানী, মুফতি মো. ওয়াক্কাসের নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে ইসলাম, খন্দকার লুৎফুর রহমানের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), শেখ জুলফিকার রহমানের নেতৃত্বাধীন মুসলিম লীগ, কাজী আবু তাহেরের নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), আবু তাহের চৌধুরীর নেতৃত্বাধীন ইসলামিক পার্টি, রফিকুল ইসলামের নেতৃত্বাধীন সাম্যবাদী দল, সাইফুদ্দিন আহমদের নেতৃত্বাধীন ডেমোক্রেটিক লীগ, গরীবে নেওয়াজের নেতৃত্বাধীন পিপলস লীগ ও সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বাধীন জাতীয় দলের সঙ্গে।

তবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতের সঙ্গে সংলাপের ব্যাপারে এখনো কোনো আলোচনার সিদ্ধান্ত নেয়নি বিএনপি। 

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

সূত্র জানায়, জামায়াতের সঙ্গে সংলাপের সিদ্ধান্ত না হলেও তাদের সঙ্গে বিরোধ তৈরি না করে নির্বাচনী জোট ও যুগপৎ আন্দোলনে যাবে বিএনপি। 

বিএনপি সূত্র দাবি করেছে, ২০ দলীয় জোটের বাইরে ধর্মভিত্তিক ইসলামী দলগুলো বিভিন্ন ইস্যুতে চাপের মুখে রয়েছে। তাই এ মুহূর্তে সংলাপে আগ্রহ দেখাচ্ছে না। এছাড়া বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেশ কয়েকজন শীর্ষ নেতার নেতৃত্বে ধর্মভিত্তিক দলগুলোর যে অংশ বেরিয়ে গেছে, তারাও আপাতত নিষ্ক্রিয় রয়েছে।

জোটগত আন্দোলনের পর ক্ষমতায় এলে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা এবং দ্বিকক্ষবিশিষ্ট সংসদ চায় সংলাপে অংশ নেয়া দলগুলো।

দলগুলোর চাওয়া ও নিজের লক্ষ্য সামনে রেখে বিএনপি যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করছে। নির্বাচনে জয়ী হলে সব দলকে নিয়ে ‘জাতীয় সরকার’ গঠনের আশ্বাসও দিয়েছে বিএনপি।

প্রথম পর্বের সংলাপ থেকে আসা প্রস্তাবগুলো পর্যালোচনা করে শিগগির দ্বিতীয় পর্বের সংলাপে যাবে বিএনপি। এছাড়া বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনকে প্রধান করে একটি লিয়াজোঁ কমিটিও গঠন করা হবে।

সূত্র জানিয়েছে, বিএনপির সঙ্গে প্রথম দফা সংলাপে এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ জোটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি জানতে চান, ২০ দলকে সাইডলাইনে রেখে ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্ট করার কারণ কী ছিল? কাদের বা কার উদ্যোগে এটি হয়েছিল? এ ফলাফলের জন্য কে দায়ী? বিষয়গুলো জোটের শরিক হয়েও তাদের কাছে ধোঁয়াশা ছিল। আবারো নতুন উদ্যোগে ঐ ধরনের কোনো পরিস্থিতি তৈরি হবে কিনা তা নিয়ে প্রশ্ন রাখেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here