• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

বিএনপির ‘একলা চলো নীতিতে’ ক্ষুব্ধ শরিকেরা 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

২০ দলীয় জোট নিয়ে দিন দিন বিএনপির ওপর শরিকদের ক্ষোভ বেড়েই চলছে। বিএনপির একলা চলো নীতির ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন শরিকেরা। 

তাদের দাবি, একাদশ জাতীয় নির্বাচনের পর সংসদে যাওয়া, বিভিন্ন কর্মসূচি, উপ-নির্বাচনে যাওয়া, আবার পরে বর্জনসহ নানা ইস্যুতে শরিকদের সঙ্গে আলোচনা ছাড়াই একক সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এছাড়া আড়াই বছরে মাত্র কয়েকটি বৈঠক করেছে।

রাজনৈতিকভাবে শরিকদের গুরুত্ব দেওয়া হচ্ছে না। এ অবস্থায় ২০ দলীয় জোট রাখবে কিনা- বিএনপির কাছে জানতেও চেয়েছেন শরিকদের কেউ কেউ। এমন পরিস্থিতি চলতে থাকলে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মতো আরো কয়েকটি দল জোট ছাড়তে পারে।

জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে বলেন, ২০ দলীয় জোটে কোনো টানাপোড়েন নেই। অন্য দলে যাওয়ার জন্য তারা এমন মন্তব্য করে জোট ভাঙার চেষ্টা চালাচ্ছে। জোটের শরিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করার চেষ্টা চলছে। কিন্তু জোটের নেতাকর্মীরা যোগাযোগ করতে চাচ্ছে না।

এ প্রসঙ্গে জোটের অন্যতম শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, বর্তমান সরকারের উন্নয়ন দেখে তাদের বিরুদ্ধে জনগণকে উসকানি দিচ্ছে বিএনপি। বর্তমান করোনা মহামারিতে আমাদের উচিত সরকারের সঙ্গে মিলে কাজ করা। তবে বিএনপি তার উল্টোটা করছে। তারা প্রকৃত রাজনীতিতেই এখন নেই। এছাড়া আন্দোলন গড়ে তুলতে বিএনপি একাধিকবার বলেছে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে চায়। বিদ্যমান ঐক্যই তো ভেঙে যাচ্ছে। তারা যদি বিদ্যমান ঐক্য রক্ষা করতে না চায়, অথবা না পারে তাহলে আগামী দিনের বৃহত্তর ঐক্যের ওপর নেতিবাচক প্রভাব পড়াটাই খুব স্বাভাবিক। আমরা বৃহত্তর ঐক্যে বিশ্বাস করি।

তিনি আরো বলেন, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে আমরা জোট ত্যাগ করে সরকারি পক্ষে বা আনুকূল্যে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলাম। এটি করেছিলাম ২০ দলীয় জোটে থাকবো বলেই। কিন্তু সেই ত্যাগ স্বীকারের মূল্যায়ন হলো কি হলো না- তা আমাদের জানা দরকার।

Place your advertisement here
Place your advertisement here