• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook

বস্তায় বাদাম চাষ করে সাড়া ফেলেছেন আব্দুল মালেক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুরের কাউনিয়ায় পরিত্যক্ত জমিতে বস্তায় বাদাম চাষ শুরু করে সাড়া ফেলেছেন কৃষি উদ্যোক্তা আব্দুল মালেক। বস্তায় আদা চাষ হলেও বাদাম চাষ নিয়ে চিন্তাও করেনি এখানকার চাষিরা। এবার বস্তায় বাদাম চাষ করে বাম্পার ফলনের আশা করছেন তিনি।

উপজেলার বালাপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের মৃত সাহেদ আলী ফকিরের ছেলে আব্দুল মালেক। তিনি বালাপাড়া ইউনিয়ন আওয়ামী কৃষক লীগের সভাপতি। বস্তায় করে বিভিন্ন জাতের মসলা জাতীয় ফসল ও সবজি চাষের পর এবার তিনি বস্তায় বাদাম চাষ শুরু করেছেন।

কৃষি উদ্যোক্তা আব্দুল মালেক বলেন, এর আগে বস্তায় শিম, লাউ, আদা ও মরিচ চাষ করেছি। ফলন ভালো হতো। ভাবলাম বাদাম চাষ করা যায় কি না, যেই ভাবনা সেই কাজ। স্ত্রী ও মেয়ের সহযোগিতায় বস্তায় বাদাম চাষ শুরু করেছি। সবার কাছ থেকে ভালো সাড়াও পাচ্ছি।

তিনি আরও জানান, লালমনিরহাটের হাতীবান্ধা দইখাওয়াহাট থেকে হাইব্রীড ও নওরী জাতের তিন কেজি বীজ বাদাম সংগ্রহ করেছেন। প্রাথমিকভাবে পরিত্যক্ত ৬ শতাংশ জমিতে ৫০০ বস্তায় তিনি বাদাম চাষ শুরু করেছেন। এছাড়া ১০০ বস্তায় শিম, বেগুন, ঢেড়স, করলা, মরিচ, পেঁপে, পানিকুমড়া ও টমেটো চাষ করেছেন। বাদামসহ মোট ৬০০ বস্তায় তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। যদি আশানুরূপ ফলন হয়, তাহলে দ্বিগুণ লাভ করা সম্ভব বলে বলে জানান এই কৃষি উদ্যোক্তা।

আব্দুল মালেক বলেন, ফলন ভালো হলে বাদামসহ সব মিলে ৬০ হাজার টাকা বেশি বিক্রি করা যাবে। প্রথম অবস্থায় অল্প পরিসরে চাষ করছি। এ বছর লাভ ভালো হলে আগামীতে আরও বড় পরিসরে চাষাবাদ করব।

তিনি আরও জানান, তার স্বপ্ন সার্বিক সহযোগিতা পেলে একটি কৃষি পার্ক ও মানসম্মত সবজির বীজ উৎপাদন করার। বস্তায় বাদাম চাষের পদ্ধতি দেখতে বিভিন্ন যায়গা থেকে প্রতিদিনই অনেক কৃষক আসছেন। তার সঙ্গে দেখা করে অনেকে পরামর্শও নিচ্ছেন। বস্তায় বাদাম চাষ পদ্ধতি দেখে এলাকার অনেক যুবক ও কৃষকদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে।

এদিকে বস্তায় বাদাম চাষের উদ্যোগের কথা জানতে পেরে কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন ও উপসহকারী কৃষি কর্মকর্তা বাদল চন্দ্র বর্মন সম্প্রতি আব্দুল মালেকের বাড়িতে গিয়ে বাগান পরিদর্শন করেছেন। এ সময় তাকে উদ্বুদ্ধ করতে কৃষি অফিস থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন বলেন, বস্তায় চাষ করলে রোগ বালাইয়ের আক্রমণ কম হয়। আধুনিক চাষ পদ্ধতিতে বাদাম গাছে পানি ও কীটনাশক লাগে খুবই সীমিত। এভাবে বাদাম চাষ করতে চাইলে আগ্রহীদের প্রশিক্ষণ ও পরামর্শসহ আমাদের কৃষি অফিসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

Place your advertisement here
Place your advertisement here