• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

২০০ কোটি টাকার হাড়িভাঙ্গা আম বাজারে আসছে 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ জুন ২০২১  

Find us in facebook

Find us in facebook

রংপুরের সুস্বাদু হাড়িভাঙ্গা আম ২০ জুন থেকে বাজারজাত করা শুরু হবে। স্বাদে-গন্ধে অতুলনীয় এ আম এবার ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রফতানি হবে। দেশ-বিদেশ মিলিয়ে ২০০ কোটি টাকার হাড়িভাঙ্গা আম বাজারে আসবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে হাড়িভাঙ্গা আম চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে। নতুন অবস্থায় প্রতি কেজি আম ৭০-৮০ টাকায় বিক্রি করা যাবে। সে হিসেবে এ মৌসুমে ২০০ কোটি টাকার আম বাজারজাত করার সম্ভাবনা রয়েছে।

রংপুরের মিঠাপুকুর উপজেলার খোঁড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আম চাষি ও কৃষি কর্মকর্তাদের সভা হয়েছে। সভায় আম পরিবহনের জন্য বিশেষ বাস ও ট্রেন সার্ভিস চালুর দাবি জানিয়েছেন চাষিরা। এছাড়া পদাগঞ্জ হাটের সড়ক সংস্কার, হাটে ব্যাংকিং সুবিধা নিশ্চিত করা, পাবলিক টয়লেট স্থাপন ও পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। এছাড়া আমের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রশাসনকে উদ্যোগ নিতে হবে।

আম চাষিদের দাবির পরিপ্রেক্ষিতে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান বলেন, রংপুর মহানগরীর লালবাগ এলাকায় ২০ জুন থেকে সরাসরি চাষিদের আম বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ওইদিনই হাড়িভাঙ্গা আম বিক্রির জন্য ‘সদয়’ নামে একটি বিশেষ অ্যাপ চালু করা হবে।

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এবার রংপুরের মিঠাপুকুর উপজেলার আখিরাহাট, পদগঞ্জ, মাঠেরহাট, বদরগঞ্জ উপজেলার গোপালপুরসহ বেশকিছু এলাকায় ৩৩০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম চাষ করা হয়েছে। এর মধ্যে শুধু ২৫০০ হেক্টর জমিতে হাড়িভাঙ্গা আমের বাগান রয়েছে। রংপুর জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৩ হাজার ৮৩৫ মেট্রিক টন। এর মধ্যে হাড়িভাঙ্গা আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭ হাজার ৯২৫ মেট্রিক টন।

Place your advertisement here
Place your advertisement here