• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

ধুলোবালি ও রোদ থেকে চুল রক্ষায় কী করবেন?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ মে ২০২৪  

Find us in facebook

Find us in facebook

কাজের প্রয়োজনে প্রায়ই রাস্তায় বের হয়ে দীর্ঘসময় রোদ ও ধুলোয় কাটাতে হয় আমাদের। আর বাইরে বেরুলেই ত্বক ও চুলের ভয়ঙ্কর অবস্থা হয়ে পড়ে।

তবুও উপায় নেই, বাইরে তো যেতেই হয়! তাই এই সময়ে চুলের জন্য চাই বাড়তি যত্ন। তবে চুলের যত্নে পার্লারে যে যেতেই হবে, এমন কোনো কথা নেই। ঘরোয়া কিছু প্যাক নিয়মিত ব্যবহার করেও সুফল পেতে পারেন। এর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। তবেই এই সময় ধুলোবালি ও রোদ থেকে চুলকে রক্ষা করা সম্ভব হবে।

তো আসুন জেনে নেই, ধুলোবালি ও রোদ থেকে চুল রক্ষায় কী করবেন?

পানি ও পুষ্টিকর খাবার: কেবল বাহ্যিক যত্ন নিলেই চুলের সঠিক পরিচর্যা হয় না। ভেতরের পুষ্টির ওপর চুলের সৌন্দর্য অনেকখানি নির্ভর করে। দিনে অন্তত ২ থেকে ৩ লিটার পানি পান করতে হবে। শাক-সবজি ও ফলমূল খেতে হবে পর্যাপ্ত পরিমাণে।

চুল ঢেকে রাখুন: বাইরে বের হলে চুল ঢেকে রাখাই ভালো। এতে চুলে ধুলোবালি কম লাগে। প্রয়োজনে একটি আলাদা ওড়না ব্যাগে রেখে দিতে পারেন। বাইরে বের হওয়ার আগে পেঁচিয়ে নিতে পারেন চুল।

খুশকির সমস্যা থাকলে: চুল পড়ার অন্যতম বড় কারণ হলো খুশকি। মাথায় ধুলোবালি জন্মে খুশকি দেখা দিতে পারে। খুশকি দূর করতে নারকেল তেল উষ্ণ গরম করে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে পারেন। নিয়মিত ব্যবহারে খুশকি দূর হবে।

ডিম ও মধু: ধুলোবালিতে চুলের সৌন্দর্য হারিয়ে যায়। ধূসর বর্ণের হয়ে যেতে পারে চুল। এমন অবস্থায় চুলে লাগাতে পারেন ডিম ও মধুর প্যাক। দুটি ডিমের সঙ্গে ৩ টেবিলচামচ মধু মিশিয়ে চুলে ব্যবহার করুন। সপ্তাহে ২ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন। যাদের চুল তৈলাক্ত তারা এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

টকদই ও মধু: ২ টেবিলচামচ টকদই ও ৩ টেবিলচামচ মধু একসঙ্গে মিশিয়ে চুলের প্যাক তৈরি করুন। পুরো চুলে ভালোভাবে লাগিয়ে অন্তত ১ ঘন্টা রেখে দিন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। যাদের চুল অত্যন্ত শুষ্ক বা রুক্ষ, তারা এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন। চুল ঝলমলে করতে সাহায্য করবে এই প্যাকটি।

অ্যালোভেরা: নানা গুণে সমৃদ্ধ প্রাকৃতিক উপাদান অ্যালোভেরা। চুলের সৌন্দর্য ধরে রাখতে ও চুল পড়া রোধে অ্যালোভেরার জুড়ি নেই। অ্যালোভেরার সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া ভালোভাবে লাগিয়ে নিন। ২ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে চুলের রুক্ষতা দূর হবে। চুল পড়াও কমে যাবে।

ধুলোবালি থেকে চুল রক্ষা করতে সবারই কম-বেশি যত্ন নেওয়া প্রয়োজন। তবে মনে রাখা ভালো, সবার চুলের ধরন এক না। আপনার চুলে যেসব উপাদান সহ্য হয় না, সেগুলো এড়িয়ে যাওয়াই ভালো।

Place your advertisement here
Place your advertisement here