• শুক্রবার ১২ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৮ ১৪৩১

  • || ০৪ মুহররম ১৪৪৬

Find us in facebook

গরমে ত্বকের যত্নে ঘরে-বাইরে যা করণীয়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২৪  

Find us in facebook

Find us in facebook

গরমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের নাজুক ত্বক। এ সময় ত্বকে যেমন ঘাম বেশি হয়, তেমনি থাকে ব্রণ ওঠার প্রবণতা। এতে আমাদের ত্বক নিস্তেজ এবং শুষ্কও হতে পারে। তাই এ গরমে ত্বক সুস্থ রাখতে সচেতন হতে হবে।

সূর্যের কঠোর ইউভি রশ্মি আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এসময় ত্বক রোদে পুড়ে যায়। স্কিন ট্যান হয়ে যায়। পোরস বড় হয়। তাই কিছু রুটিন মেনে চললে আমরা ত্বককে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর রাখতে পারি। এ ক্ষেত্রে ত্বকের ধরন জেনে যত্ন নিতে হবে।


ত্বকের যত্নে ঘরে-বাইরে মেনে চলতে হবে যেসব নিয়ম-


১. ত্বকে খুব বেশি ঘষবেন না 
এক্সফোলিয়েটিং ত্বকের যত্নের একটি অপরিহার্য অংশ, কারণ এটি ত্বক থেকে মৃত কোষ অপসারণ করতে সহায়তা করে। তবে এক্সফোলিয়েট করার সময় আপনার ত্বকে খুব বেশি ঘষবেন না, কারণ এটি ত্বকের স্তরগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং জ্বালাপোড়া বাড়িয়ে দিতে পারে। আপনার মুখে আলতো হাতে এক্সফোলিয়েট করুন এবং এটি শুকানোর জন্য তুলা ব্যবহার করুন। ত্বক উজ্জ্বল রাখতে সপ্তাহে দুইবার এক্সফোলিয়েট করুন।


২. তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন
ত্বক স্বাস্থ্যকর রাখতে তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। এই গরমে তৈলাক্ত বা ভাজা খাবার আপনার ত্বকের জন্য অত্যন্ত খারাপ হতে পারে কারণ এটি ব্রণের সমস্যা বাড়িয়ে দেয় যা আরও জেদী পিগমেন্টেশন দাগের কারণ হতে পারে। এসময় এ ধরনের খাবার এড়িয়ে চলা পেটের জন্যও ভালো। তৈলাক্ত খাবার যত কম খাবেন আপনার ত্বক ও শরীর তত ভালো থাকবে। 


৩. চিনিযুক্ত পানীয় বা ক্যাফেইন এড়িয়ে চলুন
এই গরমে আমাদের শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। তবে ক্যাফেইন জাতীয় এবং অতিরিক্ত চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন। এ ধরনের পানীয়ের পরিবর্তে বিশুদ্ধ পানি, তাজা ফলের রস, ডাবের পানি ইত্যাদি পান করে হাইড্রেট থাকা গুরুত্বপূর্ণ। কারণ এগুলো ক্যাফেইনযুক্ত পানীয় আপনার শরীরের জন্য উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে।


৪. আরামদায়ক কাপড় 
অতিরিক্ত গরমে ঘাম কমাতে ও ত্বকের যত্নে সিন্থেটিক কাপড় পরা এড়িয়ে চলুন।   এর পরিবর্তে সুতির আরামদায়ক জামা -কাপড় বেছে নিন। কারণ সুতির পোশাকের মধ্য দিয়ে সহজেই বাতাস চলাচল করতে পারে। এর ফলে ত্বকে ঘাম, ফুসকুড়ি এবং চুলকানি প্রতিরোধ করা সহজ হয়।

Place your advertisement here
Place your advertisement here