• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook

রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করার সহজ ‘টেকনিক’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সিঙ্ক পরিষ্কার না থাকলে রান্নাঘরটাই অপরিষ্কার। সিঙ্ক হচ্ছে সেই জায়গা যেখানে সবচেয়ে বেশি জীবাণু পাওয়া যায়। যতই পরিষ্কার করা না হোক, এর প্রান্তে বা পাইপে ময়লা ঠিক জমে যায়। স্পষ্টতই, সিঙ্ক নোংরা হলে, থালা - বাসন জীবাণুর সংক্রমণ বাড়তে পারে। এসব পাত্রে খাবার খেলে ডায়রিয়া ও ফুড পয়জনিংয়ের ঝুঁকিও বেড়ে যায়। জেনে নিন টেকনিক।

>> আপনি প্রতিদিন আপনার সিঙ্ক পরিষ্কার করেন, তবে রোগ থেকে দূরে থাকার জন্য আপনাকে অবশ্যই সিঙ্ক পরিষ্কার করার সঠিক উপায়টি জানতে হবে। আমরা এখানে আপনাকে সিঙ্কটি আরো ভালোভাবে পরিষ্কার করার আশ্চর্যজনক উপায়গুলি জানানো হচ্ছে
​কীভাবে সিঙ্ক পরিষ্কার করতে হয়?

>> রাতের খাবারের পাত্র পরিষ্কার করার পরে, বেকিং সোডা এবং পানি দিয়ে অবিলম্বে সিঙ্ক পরিষ্কার করুন। এবার একটি নরম নাইলন ব্রাশ দিয়ে সিঙ্ক পরিষ্কার করুন। বেকিং সোডা শুকিয়ে গেলে তাতে সামান্য পানি দিন। এটিকে জীবাণুমুক্ত করতে, একটি টিস্যু পেপারে সাদা ভিনেগার ঢেলে এটি দিয়ে সিঙ্কটি মুছুন। এবার অন্য একটি টিস্যু পেপার দিয়ে শুকিয়ে নিন। ​সিঙ্ক পালিশ করার জন্য টিপস।

>> একটি নরম কাপড়ে সামান্য অলিভ অয়েল লাগিয়ে নিন। এটি দিয়ে সিঙ্ক এবং কলটি ভালোভাবে ধুয়ে ফেলুন। গরম জল দিয়ে একটি স্প্রে বোতলে ভরে সিঙ্ক এলাকায় স্প্রে করুন। এখন একটি কাপড় দিয়ে মুছতে থাকুন যতক্ষণ না সিঙ্ক জ্বলে ওঠে। আপনার সিঙ্ক একেবারে নতুন দেখাবে। ​কীভাবে নতুন সিঙ্ক রাখা যায়?

>> সিঙ্কটিকে সর্বদা নতুনের মতো দেখতে একটি রাবার মাদুর ব্যবহার করুন। এটি সিঙ্কে স্ক্র্যাচ প্রতিরোধ করবে। সিঙ্ক পরিষ্কার করার জন্য কখনো স্টিলের উল ব্যবহার করবেন না। এটি সিঙ্কে চিরতরে স্ক্র্যাচ রেখে যেতে পারে। সিঙ্কের উপরিভাগে কখনোই ইস্পাত বা লোহার পাত্র দীর্ঘক্ষণ রাখবেন না। এতে সিঙ্কে মরচে পড়ার সম্ভাবনা বেশি থাকে।

Place your advertisement here
Place your advertisement here