• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

পুশ আপ নাকি বেঞ্চ প্রেশ কোনটি ভালো?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পুশ আপ নাকি বেঞ্চ প্রেশ কোনটি ভালো?                                  
বুকের যত ব্যায়াম আছে তারমধ্যে পুশআপ এবং বেঞ্চ প্রেস সবচেয়ে জনপ্রিয়। এই দুটি ব্যায়ামই আমাদের বুকের পেশি দৃঢ় করতে সহায়তা করে। বিশেষত প্যাক্টোরাল পেশির গঠনে এই ব্যায়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু অনেকেই প্রশ্ন করেন এই দুটির মধ্যে কোনটি শ্রেয়? প্রথমে এই দুটো ব্যায়ামের কথা জেনে নেই।

পুশআপ ব্যায়াম
পুশ-আপ এমন এক ধরনের ব্যায়াম যা আপনার শরীরের উপরের অংশের পেশি দৃঢ় করতে সাহায্য করে। এই ব্যায়াম করতে কোনো ধরনের যন্ত্র বা উপকরণ প্রয়োজন হয়না। বিশেষত এই ব্যায়াম করার সময় শরীরের একাধিক পেশি একই সময়ে কার্যকর থাকে। এই ব্যায়াম হাড়ের স্বাস্থ্যের উন্নতিতেও বিশেষ অবদান রাখে।

বেঞ্চ প্রেস ব্যায়াম
বুকের ব্যায়ামের মধ্যে সবচেয়ে কার্যকর ব্যায়াম বলে এটি পরিচিত। এ ধরনের ব্যায়ামে নানা উপকরণ বা যন্ত্র প্রয়োজন হয়। বাড়িতে সে ব্যবস্থা থাকলে বাড়িতেই করতে পারবেন। নাহলে জিমে যেতে হবে। বেঞ্চ প্রেস ব্যায়াম পেশির ভর বাড়ানোর পাশাপাশি মজবুত ও সুস্থ হাড় গঠনে সাহায্য করে। বিশেষত যারা ওজন কমাতে চাচ্ছেন, ক্যালরি ঝরাতে চাচ্ছেন, তারা এই ব্যায়াম করলে বিশেষ উপকার পাবেন।

তাহলে কোনটি শ্রেয়?
দুই ব্যায়ামের মধ্যে যেকোনো একটিকে শ্রেয় বলার সুযোগ নেই। আপনার শরীর যদি ফিট থাকে এবং আপনি যদি বাড়িতে কোনো উপকরণ ছাড়াই ব্যায়াম করতে চান বুকডন বা পুশ আপ সবচেয়ে ভালো ও সহজ উপায়। তবে যারা ওজন কমাতে চান বা বাড়তি ক্যালরি ঝরাতে চান, তাদের জন্য বেঞ্চ প্রেসই শ্রেষ্ঠ ব্যায়াম। 

Place your advertisement here
Place your advertisement here