• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

আন্দোলনে উত্তাল ইসরায়েল, প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল দেশটির জনগণ। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন। ‘বিচারব্যবস্থা সংস্কারের’ বিতর্কিত পরিকল্পনার বিরুদ্ধে কথা বলায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন ইসরাইয়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বিতর্কিত বিচারব্যবস্থা সংস্কারের প্রতিবাদে রাজপথে বিক্ষোভে করছে দেশটির লাখ লাখ নাগরিক।

সরকারের নেওয়া পরিকল্পনার বিরুদ্ধে কথা বলার পরদিনই গ্যালান্টকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো। তবে গ্যালান্টের বরখাস্তের ঘোষণা দিলেও তার স্থলাভিষিক্ত কে হবেন সে ব্যাপারে এখনো কিছু জানায়নি নেতানিয়াহুর কার্যালয়।

আকস্মিকভাবে প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করার পর হাজার হাজার বিক্ষোভকারী ইসরায়েলের বিভিন্ন শহরের রাস্তায় নেমে আসেন। জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির বাইরেও জড়ো হন বিক্ষোভকারীরা। এসময় নিরাপত্তা বেষ্টনী ভেঙে ফেললে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে। বছরের শুরু থেকেই বিক্ষোভ চলছে তেল আবিবে। সেখানে রোববার রাতেও বিক্ষোভে অংশ নেন হাজার হাজার নাগরিক। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ ও বেনি গ্যান্টজ এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘রাজনৈতিক খেলায় রাষ্ট্রীয় নিরাপত্তা একটি কার্ড হিসেবে ব্যবহৃত হতে পারে না। নেতানিয়াহু আজ রাতে রেডলাইন অতিক্রম করেছেন।’ তারা নেতানিয়াহুর পার্টির সদস্যদের জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছেন তিনি।

বরখাস্তকৃত প্রতিরক্ষামন্ত্রীর টুইটারে বলেন, ‘ইসরায়েলের নিরাপত্তা সবসময়ই আমার জীবনের লক্ষ্য ছিল এবং থাকবে।’ গ্যালান্ট একমাত্র ব্যক্তি যিনি নেতানিয়াহুর সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রথম কথা বললেন।

ইসরায়েলজুড়ে এমন পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র বলেন, যত দ্রুত সম্ভব যথাযতভাবে সমঝোতার পথ খুঁজে বের করার জন্য ইসরায়েলের নেতাদের আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র। 

Place your advertisement here
Place your advertisement here